October 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 30th, 2024, 8:27 pm

অস্ট্রিয়ার ইতিহাসে প্রথমবারের মত অতি ডানপন্থী দলের বিজয়

অনলাইন ডেস্ক :

ইউরোপের দেশ অস্ট্রিয়ায় নির্বাচনে ইতিহাস গড়ে প্রথমবারের মতো জয়ী হয়েছে কট্টর ডানপন্থি ফ্রিডম পার্টি (এফপিও)। ফ্রিডম পার্টির এই জয়কে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ‘অভূতপূর্ব’, ‘ঐতিহাসিক’, ‘ভূমিকম্প’ প্রভৃতি বিশেষণ দেওয়া হচ্ছে। তবে নির্বাচনে কট্টর ডানপন্থি দল ফ্রিডম পার্টি জয়ী হলেও, দলটির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গঠনের জন্য একটি জোট গঠন করতে হবে। খবর আল জাজিরা ও বিবিসি। বিবিসি জানায়, প্রাথমিক ফলাফল অনুযায়ী ফ্রিডম পার্টি ২৯.২ শতাংশ ভোট পেয়ে প্রথম স্থানে রয়েছে এবং বর্তমান চ্যান্সেলর কার্ল নেহামারের ক্ষমতাসীন অস্ট্রিয়ান পিপলস পার্টি ২৬.৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

অন্যদিকে মধ্য-বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব অস্ট্রিয়া ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। ফ্রিডম পার্টির নেতা হার্বার্ট কিকল সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী। ২০২১ সাল থেকে ফ্রিডম পার্টির নেতৃত্ব দিচ্ছেন তিনি। নির্বাচনে জয়ী হলেও, ফ্রিডম পার্টির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গঠনের জন্য একটি জোট গঠন করতে হবে। তবে, দলের নেতা হারবার্ট কিকল (৫৫) একজন বিতর্কিত ব্যক্তিত্ব এবং অন্য দলের নেতারা ইতোমধ্যে তার অধীনে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এতে করে স্থিতিশীল সরকার গঠন করা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে দেশটিতে। এফপিওর অভিবাসনবিরোধী অবস্থান এবং ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা, বিশেষ করে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার সমালোচনা অনেকের মধ্যেই উদ্বেগ তৈরি করেছে। অস্ট্রিয়ার ৬.৩ মিলিয়ন ভোটারের মধ্যে ৭৮ শতাংশ ভোটার নির্বাচনে ভোট দিয়েছেন। নির্বাচনের পর প্রাথমিক ফলাফলে বিজয় নিশ্চিতের পরে সমর্থকদের প্রতি উল্লাস জানিয়ে নেতা হারবার্ট কিকল বলেন, “আমরা আজ একসাথে ইতিহাসের একটি অংশ লিখেছি। আমরা একটি নতুন যুগের দরজা খুলে দিয়েছি।” ১৯৫০-এর দশকে একজন সাবেক নাজি আইনপ্রণেতার নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় কট্টর ডানপন্থি ফ্রিডম পার্টি (এফপিও)।