October 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 4th, 2023, 9:19 pm

ইডিসিএফ থেকে বাংলাদেশকে ৩ বিলিয়ন ডলার প্রদানে ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট সই

বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া বৃহস্পতিবার অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা তহবিল (ইডিসিএফ) থেকে ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ৩ বিলিয়ন মার্কিন ডলার ছাড়ের ঋণ সংক্রান্ত একটি নতুন ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট সই করেছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড অব গভর্নরসের ৫৬তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে দক্ষিণ কোরিয়ার ইনচিওনে সই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

দক্ষিণ কোরিয়ার অর্থনীতি ও অর্থ বিষয়ক ফার্স্ট ভাইস মিনিস্টার কিসুন বাং এবং বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান নিজ নিজ পক্ষের পক্ষে চুক্তিতে সই করেন।

উভয় পক্ষের সংশ্লিষ্ট প্রতিনিধিদের মধ্যে এ উপলক্ষে ঢাকা এমআরটি লাইন ৪-এর জন্য সহযোগিতার সমঝোতা স্মারক (এমওইউ) এবং সিএনজিচালিত বাস ক্রয় ও রেলওয়ে সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়ন সংক্রান্ত দুটি প্রকল্পের জন্য ইডিসিএফ ঋণ চুক্তি (এল/এ) সই হয়েছে।

সই হওয়া অ্যারেঞ্জমেন্টটি দক্ষিণ কোরিয়া সরকারের পক্ষ থেকে আগামী পাঁচ বছরের জন্য বাংলাদেশ সরকারকে ৩ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ছাড়ের ঋণ প্রদানের আইনি ভিত্তি হিসেবে কাজ করবে।

অ্যারেঞ্জমেন্ট অনুসারে, ইডিসিএফ ঋণের পরিশোধের সময়কাল ১৫ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ৪০ বছর এবং বার্ষিক সুদের হার হবে ০.০১ %থেকে ০.০৫% এর মধ্যে।

অ্যারেঞ্জমেন্ট অনুসারে, প্রার্থী প্রকল্পগুলো ভবিষ্যতে দুই সরকারের মধ্যে ঘনিষ্ঠ আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে।

নতুন ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট সইয়ের মাধ্যমে বাংলাদেশ সারা বিশ্বে দক্ষিণ কোরিয়ার অফিসিয়াল ডেভেলপমেন্ট এইড (ওডিএ) এর দ্বিতীয় বৃহত্তম প্রাপক হয়ে উঠেছে।

সদ্য সই চুক্তির দ্বারা অনুমোদিত পরিমাণ পূর্ববর্তী ইডিসিএফ ফ্রেমওয়ার্ক ব্যবস্থার তুলনায় চারগুণ বেশি; যা ২০২১ থেকে ২০২৫ সালের মধ্যে ৭০০০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত নির্ধারণ করা হয়।

এ পর্যন্ত কোরিয়ান সরকার ইডিসিএফ-এর মাধ্যমে এক দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের মোট পরিমাণ সহ ৩০টি উন্নয়ন প্রকল্পকে সমর্থন করেছে।

কোরিয়া প্রজাতন্ত্রের সরকার বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং দেশের উজ্জ্বল ভবিষ্যৎ বিবেচনায় যথেষ্ট পরিমাণে সহায়তা বাড়ানোর সাহসী সিদ্ধান্ত নিয়েছে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কুয়েন বলেন, দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে একটি নতুন ইডিসিএফ ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট সই করা বিশেষভাবে অর্থবহ।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের জন্য রেয়াতযোগ্য ঋণের উল্লেখযোগ্য বৃদ্ধির সঙ্গে আরও আশা করা যায় যে কোরিয়া বাংলাদেশে মেগা প্রকল্পগুলোকে সমর্থন করতে সক্ষম হবে, এই ধারায় বাংলাদেশের ক্রমবর্ধমান আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে।’

তিনি আশা প্রকাশ করেন যে এই ৩ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা বাংলাদেশিদের দৈনন্দিন জীবনযাত্রা যেমন-পরিবহন, স্বাস্থ্য ও শিক্ষার ক্ষেত্রে এবং বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার জনগণের মধ্যে বন্ধুত্ব বৃদ্ধিতে অনুঘটক হিসেবে কাজ করবে।

—-ইউএনবি