September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 29th, 2023, 8:12 pm

প্রতিনিয়ত নিজেকে নতুন করে গড়তে হয়েছে: শাকিব

অনলাইন ডেস্ক :

অস্বীকারের সুযোগ নেই, ঢালিউডে সবচেয়ে দীর্ঘ সময় একক আধিপত্য ধরে রাখার কৃতিত্ব শাকিব খানের ঝুলিতে। প্রায় দেড় যুগ ধরে তিনি ইন্ডাস্ট্রি শাসন করছেন। এই সময়ে পুরনো-নতুন অনেক নায়কই কাজ করেছেন। কিন্তু জনপ্রিয়তা কিংবা সাফল্যে তার ধারেকাছে যেতে পারেননি কেউই। সাধারণ পরিবারের এক তরুণ থেকে সিনেমার নায়ক হয়েছেন শাকিব। সেটা ১৯৯৯ সালের কথা। ওই বছরের ২৮ মে মুক্তি পেয়েছিল তার প্রথম ছবি ‘অনন্ত ভালোবাসা’। সেই হিসাবে গত রোববার রূপালি ক্যারিয়ারের দুই যুগ পূর্ণ করেছেন এই নায়ক।

এ উপলক্ষে তাদের প্রতি কৃতজ্ঞতা আর ভালোবাসা জানিয়েছেন শাকিব, যারা তাকে নায়ক বানিয়েছেন, সাফল্যের সিংহাসনে বসিয়েছেন। গত রোববার রাতে একটি ভিডিও বার্তা ও বিবৃতির মাধ্যমে নিজের অনুভূতি ব্যক্ত করেছেন ঢাকাই নবাব। বলেছেন, “ঠিক দুই যুগ আগে এমন একটি দিনেই শুরু হয়েছিল আমার রূপালি পর্দার যাত্রা। শ্রদ্ধেয় সোহানুর রহমান সোহান ভাইয়ের পরিচালনায়, এসপি প্রোডাকশনের প্রযোজনায় এসেছিল আমার চলচ্চিত্র ‘অনন্ত ভালোবাসা’। অনেক স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করেছিলাম সেই ২৪ বছর আগে। তখনও জানতাম না পরের মূহূর্তে আমার জন্য কী অপেক্ষা করছে। জায়গাটা মোটেই সহজ ছিল না, পথটাও ছিল না মসৃণ। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে প্রতিনিয়ত ভেঙে নতুন করে গড়তে হয়েছে। প্রতিকূল চারপাশকে সাজাতে হয়েছে আমার মতো করে। প্রতিদিনের নতুন সূর্যোদয়ের সঙ্গে কঠোর পরিশ্রম, নিষ্ঠা, সততা এবং কাজের প্রতি মমতা দিয়ে আমার দিন শুরু হয়েছে, শেষ হয়েছে নতুন আশা নিয়ে।” গুণীজনদের স্মরণ করতেও ভুললেন না শাকিব। বললেন, “লম্বা এই সময়ে চারপাশের অনেককিছু বদলেছে। হারিয়েছি অনেক গুণীজন, যাদের স্নেহ আর সাহস আমার যাত্রাপথে সাহস যুগিয়েছে। এখনো অনেক অগ্রজরা আছেন যারা আমাকে বলেন, ‘বড় গাছের ওপর ঝড়টা একটু বেশিই অনুভব হয়। তুমি হাল ছেড়ো না, শক্ত করে ধরে থাকো মাটি।’ পথে চলতে চলতে অনেক নতুনের সঙ্গেও কাঁধে কাঁধ মিলিয়েছি। তাদের মধ্যে অনেকে আছে, অনেকে আবার নেইও এই রূপালি জগতে।” এছাড়া ক্যামেরার পেছনের মানুষ, সহশিল্পী, প্রযোজক, কুশলী, গণমাধ্যম ও সংবাদকর্মীদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শাকিব খান। দুই যুগ পেরিয়ে এখনও কাজে ডুবে রয়েছেন শাকিব। কক্সবাজারে চলছে তার নতুন ছবি ‘প্রিয়তমা’র শুটিং। সেখানেই ছবির টিম কেক কেটে উদযাপন করেছে তার দুই যুগ পূর্তির বিশেষ দিনটি।

ছবিটি নির্মাণ করছেন হিমেল আশরাফ। মুক্তি পাবে আসন্ন ঈদুল আজহায়। শাকিব স্পষ্ট ভাষায় জানালেন, মূলত ভক্তদের ভালোবাসার জোরেই তিনি এতদিন টিকে আছেন। বারবার মনে হয়েছে, হাল ছেড়ে দেবেন। কিন্তু সেই ভক্তদের কথা ভেবেই ফের ঘুরে দাঁড়িয়েছেন। তার ভাষ্য, ‘আসলে এই ২৪ বছরে যা সবচেয়ে অপরিবর্তিত থেকেছে, তা হলো আপনাদের (ভক্ত) ভালোবাসা। আমার দর্শক, ভক্ত, প্রিয় শাকিবিয়ানদের আমার প্রতি বিশ্বাস এবং অগাধ ভালোবাসা। দুই যুগে এই ভালোবাসাই ছিল আমার সকল কাজের উৎস। সব চড়াই উৎরাই পার করেছি, সকল কালো দিনগুলো আমার আলোয় ভরেছে শুধু আপনাদের ভালোবাসার কারণে। মাঝে মাঝে মনে হয়েছে আর না, সব ছেড়ে দেই; ততবারই ভেবেছি আমার মানুষগুলো আমার একটি ভালো কাজের অপেক্ষায়। এবং আমি এই অপেক্ষার উপহার, এই ভালোবাসার প্রতিদান আজীবন দিয়ে যেতে চাই আমার কাজ দিয়ে। ২৪ বছর বা দুই যুগ নয়, যুগে যুগে আমি আপনাদের শাকিব খান হয়ে থাকতে চাই, আস্থায়, ভালোবাসায়।’ শুধু কৃতজ্ঞতা আর ভালোবাসা প্রকাশেই সীমাবদ্ধ থাকলেন না শাকিব।

এদিন ভক্তদের নতুন ছবির একটি পোস্টারও উপহার দিয়েছেন। যেখানে নায়কোচিত রূপে দেখা দিয়েছেন তিনি। উল্লেখ্য, এই ছবিতে শাকিবের নায়িকা কলকাতার ইধিকা পাল। ভার্সেটাইল মিডিয়ার ব্যানারে ছবিটি প্রযোজনা করছেন আরশাদ আদনান।