October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 11th, 2023, 8:43 pm

পাকিস্তান ও শ্রীলঙ্কায় হবে এশিয়া কাপ

অনলাইন ডেস্ক :

অনেক টানপোড়েনের পর অবশেষে ‘হাইব্রিড’ পদ্ধতির এশিয়া কাপ আয়োজনেই এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) অনুমোদন দিতে যাচ্ছে বলে জানিয়েছেন ইএসপিএনক্রিকইনফো। ক্রিকেট ওয়েবসাইটটির খবর, এবারের এশিয়া কাপ যৌথভাবে হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। সম্ভাব্য পরিকল্পনা অনুযায়ী, আগামী ১ থেকে ১৭ সেপ্টেম্বর হবে এশিয়া কাপ। পাকিস্তান অংশের খেলাগুলো হবে লাহোরে। ভারতীয় দল তাদের সব ম্যাচ খেলবে শ্রীলঙ্কায়। এই সপ্তাহান্তেই আনুষ্ঠানিকভাবে তা প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে ইএসপিএনক্রিকইনফো। পাকিস্তানে ম্যাচ হতে পারে চারটি থেকে পাঁচটি। ভারত-পাকিস্তানের ম্যাচগুলি হবে শ্রীলঙ্কায়। ভারত যদি ফাইনালে ওঠে, তাহলে সেই ম্যাচও হবে শ্রীলঙ্কাতেই। ভারত ফাইনালে না গেলে শিরোপা নির্ধারণী লড়াইটি হবে পাকিস্তানে। টুর্নামেন্টের প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী নেপাল।

‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে ‘সুপার ফোর’ পর্বে। সেখান থেকে শীর্ষ দুই দল লড়বে শিরোপার মঞ্চে। ১৩ দিনে মোট ১৩টি ম্যাচ হবে। ভারত ও পাকিস্তান ফাইনালে উঠতে পারলে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল এক আসরেই মুখোমুখি হবে তিনবার। এবারের এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান। তবে রাজনৈতিক বৈরিতার জন্য দীর্ঘদিন ধরেই প্রতিবেশী দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক নেই ভারতের। এবারও তারা সাফ জানিয়ে দেয়, পাকিস্তানে যেতে ভারতীয় সরকারের অনুমতি পাবে না জাতীয় দল। এই সূত্রেই টানাপোড়েন চলতে থাকে। পাকিস্তান একপর্যায়ে ভারতে ওয়ানডে বিশ্বকাপে না যাওয়ার প্রচ্ছন্ন হুমকিও দেয়। পরে তারা এই ‘হাইব্রিড’ মডেল নিয়ে এগিয়ে আসে। যদিও নিজ দেশের সঙ্গে পাকিস্তানের বোর্ড খেলা আয়োজন করতে চেয়েছিল সংযুক্ত আরব আমিরাতে।

কিন্তু মধ্য প্রাচ্যের প্রচন্ড গরমে ওই সময়ে খেলতে বাংলাদেশ আপত্তি জানায় বলে খবর প্রকাশ করে বিভিন্ন সংবাদমাধ্যম। পরে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ‘হাইব্রিড’ পদ্ধতিতে খেলতে আপত্তি জানায় বলেও খবর প্রকাশিত হয়। যদিও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি কোনো বোর্ড। সব মিলিয়ে অনিশ্চয়তার মেঘ ঘনীভূত হচ্ছিল এশিয়া কাপকে ঘিরে। এবার তা কেটে গেল বলেই ধারণা করা হচ্ছে। ওয়ানডে বিশ্বকাপের আগে এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণে। টি-টোয়েন্টি সংস্করণে গত এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।