September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 12th, 2023, 6:44 pm

হারানো শিশুকে ৫ বছর পর যেভাবে ফিরে পেল মা-বাবা

কুমারখালী রেলস্টেশন চত্ত্বর থেকে সাত বছরের এক শিশুকে উদ্ধার করে পুলিশ। তবে, নিজের ও বাবা-মায়ের নাম বলতে পারলেও বাড়ির ঠিকানা বলতে পারছিল না সে।

চলতি বছরের ৭ মে শিশুটিকে উদ্ধারের পর পরিবারের সন্ধান পেতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দেয় পুলিশ। সেই পোষ্ট মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে এবং শিশুটি ফিরে পায় বাবা-মায়ের কোল।

জানা যায়, প্রায় পাঁচ বছর পূর্বে ২০১৮ সালের আগষ্ট মাসে নানা বাড়িতে যাওয়ার পথে হারিয়ে যায় শিশু মো. রাকিব হোসেন (১২)। তখন তার বয়স ছিল সাত বছর।

এরপর রেলস্টেশন, বাস স্ট্যান্ড, ফুটপাত, হাটবাজার, পুলিশ স্টেশন, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে প্রায় পাঁচ বছর কেটে যায় শিশু রাকিবের।

এদিকে সন্তানকে হারিয়ে পাগলপ্রায় মা-বাবা। সন্তানকে খুঁজে পেতে নিজ গ্রামসহ আশপাশের এলাকায় মাইকিংও করেন তারা।

অবশেষে রাকিবের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করে কুষ্টিয়ার কুমারখালী থানা পুলিশ। সেই পোষ্টের সুবাদে রাকিবকে ফিরে পেতে থানায় ছুঁটে আসেন তার বাবা-মা।

শনাক্তকরণ ও যাচাই বাছাই শেষে রবিবার (১১ জুন) দুপুরে বাবা-মায়ের কাছে রাকিবকে হস্তান্তর করে কুমারখালী থানা পুলিশ।

রাকিব ফরিদপুর জেলার সালথা থানার জগন্নাথদী গ্রামের কৃষক মো. মোস্তফা ফকিরের ছেলে। দীর্ঘ দিন পর হারানো সন্তানকে পেয়ে আবেগে কান্নায় ভেঙে পড়েন তার বাবা-মা।

পুলিশ জানায়, গত (৭ মে) কুমারখালী রেলস্টেশন চত্ত্বর থেকে শিশু রাকিবকে উদ্ধার করে পুলিশ। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ছবিসহ পোষ্ট করা হলেও তার পরিবারের কোন সন্ধান পায়নি পুলিশ। এরপর ১১ মে সমাজ সেবা কার্যালয়ের মাধ্যমের কুষ্টিয়া শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পূনর্বাসন কেন্দ্র তাকে পাঠানো হয়।

রাকিব সেখান থেকে ৯ জুন পালিয়ে আসলে নন্দনালপুর এলাকা থেকে স্থানীয় লোকজন রাকিবকে থানাতে রেখে যায়।

এরপর বিষয়টি জিডি নোট দিয়ে পরিবারের সন্ধান চেয়ে সমস্ত থানায় বার্তা পাঠায় পুলিশ। এছাড়াও ফের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাকিবের ছবি পোষ্ট করা হয়। সেই পোষ্ট দেখে রাকিবের স্বজনরা তার বাবা-মাকে খবর দেন।

রবিবার দুপুরে তাদের সন্তানকে শনাক্ত করে নিয়ে যান।

রাকিব তিন ভাই-বোনের মধ্যে সবার বড়। পাঁচ বছর পরে ছেলেকে ফিরে পেয়ে পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন বাবা মোস্তফা ফকির।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহসীন হোসাইন বলেন, হারানোর প্রায় পাঁচ বছর পরে ফেসবুকের কল্যাণে শিশু রাকিবকে তার বাবা-মায়ের কোলে ফিরিয়ে দেওয়া হয়েছে।

পুলিশ হিসেবে এমন একটি মহৎ কাজ করতে পেরে তিনি গর্বিত।

—-ইউএনবি