September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 12th, 2023, 8:10 pm

লিউকেমিয়ায় ভুগে ইতালির সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু

অনলাইন ডেস্ক :

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি ৮৬ বছর বয়সে সোমবার (১২ জুন) মারা গেছেন। এই মিডিয়া টাইকুন কিছু সময়ের জন্য লিউকেমিয়ায় ভুগছিলেন। দেশটির শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা আনসা এ তথ্য জানিয়েছে। সিলভিও বারলুসকোনি ১৯৯৪ থেকে ২০১১ সাল পর্যন্ত ইতালির তিনটি সরকারের নেতৃত্ব দিয়েছেন। তার ফোরজা ইতালিয়া পার্টি বর্তমান ক্ষমতাসীন জোটের একটি ছোট অংশীদার। যৌন কেলেঙ্কারি, দুর্নীতির অগণিত অভিযোগ এবং কর জালিয়াতিতে দোষী সাব্যস্ত হওয়া সত্ত্বেও ২০১৭ সালে রাজনৈতিক প্রত্যাবর্তনকারী বারলুসকোনি ছিলেন ইতালির সবচেয়ে উজ্জ্বল রাজনীতিবিদদের একজন। বারলুসকোনি মিলানের সান রাফায়েল হাসপাতালে স্থানীয় সময় সোমবার (১২ জুন) সকালে মারা যান। সেখানে তিনি পুনরায় ভর্তি হওয়ার আগে দীর্ঘস্থায়ী মাইলোমোনোসাইটিক লিউকেমিয়ার সঙ্গে যুক্ত ফুসফুসের সংক্রমণের জন্য এই বসন্তে ছয় সপ্তাহ ধরে চিকিৎসাধীন ছিলেন। ১৯৩৬ সালে মিলানে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন বারলুসকোনি।

তিনি তার ব্যাবসায়িক কর্মজীবন শুরু করেন সম্পত্তি উন্নয়ন ব্যবসায়। এরপর ইতালির বৃহত্তম বাণিজ্যিক সম্প্রচারকারী মিডিয়াসেট প্রতিষ্ঠা করেন তিনি। এ ছাড়াও তিনি ১৯৮৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত এসি মিলান ফুটবল ক্লাবের মালিক ছিলেন। অন্যদিকে ফোরজা ইতালিয়া পার্টি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৯৩ সালে। এক বছর পর বারলুসকোনি প্রধানমন্ত্রী হন। তিনি প্রথম প্রধানমন্ত্রী, যিনি আগে কোনো সরকারি অফিসে দায়িত্ব পালন করেননি। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যেকোনো ইতালীয় নেতার জন্য সবচেয়ে দীর্ঘ সময় এটি। ২০০৮ সালেও তিনি ক্ষমতায় ফিরে আসেন। কিন্তু তীব্র ঋণ সংকটের কারণে ২০১১ সালে পদত্যাগ করতে বাধ্য হন। ২০১৯ সালে বারলুসকোনি ইউরোপীয় পার্লামেন্টে একটি আসন জিতেছিলেন এবং ২০২২ সালের অক্টোবরে সাধারণ নির্বাচনে তার দল ইতালির জর্জিয়া মেলোনির ব্রাদার্সের নেতৃত্বে জোটে ক্ষমতায় ফিরে আসে। সেবার বারলুসকোনিও সিনেটর নির্বাচিত হন। বারলুসকোনি প্রায়ই ইতালীয় রাজনীতিতে ‘কিংমেকার’ হিসেবে বিবেচিত হতেন। ২০১৬ সালে একটি ত্রুটিপূর্ণ মহাধমনী ভালভ প্রতিস্থাপনের জন্য তার অস্ত্রোপচার করা হয়েছিল। ২০২০ সালের সেপ্টেম্বরে তিনি করোনা আক্রান্ত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

তার ভাইরাস সম্পর্কিত জটিলতা দীর্ঘস্থায়ী ছিল। এই অভিজ্ঞতাকে তিনি তার জীবনের সবচেয়ে খারাপ সময় হিসেবে বর্ণনা করেছিলেন। বারলুসকোনি দুইবার বিয়ে করেছিলেন। ৩৩ বছর বয়সী মার্টা ফ্যাসিনার সঙ্গে সম্পর্কের আগে ৩৭ বছর বয়সী ফ্রান্সেসকা পাস্কেলের সঙ্গে সাত বছর ধরে সম্পর্কে ছিলেন তিনি। পাস্কেল ফোরজা ইতালিয়ার একজন এমপি ছিলেন, যার সঙ্গে তার ২০২২ সালের মার্চ মাসে একটি ‘প্রতীকী বিবাহ’ হয়েছিল। বারলুসকোনি পৃথিবীতে পাঁচ সন্তান রেখে গেছেন। সূত্র : দ্য গার্ডিয়ান