September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 16th, 2023, 7:57 pm

সাফে খেলা প্রসঙ্গে দলকে জামালের বার্তা

অনলাইন ডেস্ক :

ফলের হিসেবে কম্বোডিয়া সফরে চাওয়া পূরণ হয়েছে বাংলাদেশের। টিফফি আর্মির বিপক্ষে প্রস্তুতি ম্যাচ এবং কম্বোডিয়া জাতীয় দলের বিপক্ষে প্রীতি ম্যাচে জিতেছে দল। টানা দুই জয়ে স্বাভাবিকভাবে বেড়েছে আত্মবিশ্বাস। তবে সাফ চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে সতীর্থদের কাছে আরেকটু ভালো পারফরম্যান্সের প্রত্যাশা অধিনায়ক জামাল ভূঁইয়ার। কম্বোডিয়া থেকে শুক্রবার বেঙ্গালুরুর উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ। আগামী ২১ জুন ভারতের এই শহরে বসবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপ। এবারের আসরে ‘বি’ গ্রুপে আছে ২০০৩ সালে প্রথম ও সবশেষ শিরোপা জেতা বাংলাদেশ। গ্রুপ পর্বে জামাল-জিকোদের তিন প্রতিপক্ষ লেবানন, মালদ্বীপ ও ভূটান।

২২ জুন লেবাননের বিপক্ষে ম্যাচ দিয়ে পথচলা শুরু হবে বাংলাদেশের। প্রতিযোগিতা শুরুর চার দিন আগে বেঙ্গালুরুতে যাচ্ছে দল। একটু আগেভাগে সেখানে যাওয়ায় কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার সময় মিলবে বলে মনে করেন জামাল। “তিন-চার দিন আগে গেলে তো ভালো। খেলোয়াড়রা নতুন পরিবেশ, নতুন আবহাওয়া, নতুন খাবার সবকিছুর সঙ্গে মানিয়ে নিতে পারে, এটা দলের জন্য ভালো।” যদিও টিম ম্যানেজার আমের খান বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় আবহাওয়ার তেমন কোনো পার্থক্য দেখছেন না বলে জানিয়েছেন। “সব জায়গায় প্রায় একই আবহাওয়া আমরা দেখতে পাচ্ছি। তেমন কোনো পার্থক্য মনে হচ্ছে না। তবে এটা তো সত্যি যে, একটু আগে গেলে সেখানকার আবহাওয়া, পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া সহজ হয়। সেক্ষেত্রে আমি মনে করি, (আগেভাগে বেঙ্গালুরুতে যাওয়া) দলের জন্য ভালো হবে।”

ঢাকায় এক সপ্তাহের প্রস্তুতি নিয়ে কম্বোডিয়া সফরে গিয়েছিল বাংলাদেশ। টিফফি আর্মি ও কম্বোডিয়ার বিপক্ষে দুই ম্যাচে দলের জয়ের স্কোরলাইন ১-০। ন্যুনতম ব্যবধানে জয়ে আত্মবিশ্বাস বেড়েছে বটে, তবে জামালের চাওয়া বড় ব্যবধানের জয়। তা পূরণ করতে সতীর্থদের মধ্যে আরেকটু বেশি প্রচেষ্টা দেখতে চান তিনি। সাফের লক্ষ্য নিয়েও এই ডিফেন্সিভ মিডফিল্ডার শোনালেন পুরান কথাই। “লক্ষ্য বলতে, আমরা তো চাই চ্যাম্পিয়নশিপ, কিন্তু আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে লেবানন ম্যাচ, ওদের বিপক্ষে এক পয়েন্ট বা তিন পয়েন্ট যদি নিতে পারি, তাহলে আমরা আত্মবিশ্বাস নিয়ে পরের ম্যাচে যেতে পারি। তো আমাদের ম্যাচ বাই ম্যাচ ভাবতে হবে। তবে অবশ্যই মূল লক্ষ্য চ্যাম্পিয়নশিপ।”

“দলের আত্মবিশ্বাস একটু বেড়েছে। শেষ দুই ম্যাচ আমরা জিতেছি, অবশ্যই দলের জন্য ভালো। যদিও দুটি টেস্ট (পরীক্ষামূলক) ম্যাচ ছিল, কিন্তু আমি চাই আরও ভালো খেলতে হবে। আরও ভালো খেললে আমাদের আত্মবিশ্বাস আরও বাড়বে। ১-০ গোলে জিতেছি, কিন্তু আরেকটু ভালো খেলতে হবে। এখন আমাদের মনোযোগ লেবানন ম্যাচ নিয়ে। লেবানন নিয়ে কাজ করতে হবে, কিভাবে খেলব, আক্রমণ করব, এসব ট্যাকটিক্যাল দিক নিয়ে কাজ করতে হবে।”