September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 16th, 2023, 7:59 pm

জোড়া সেঞ্চুরিতে মুমিনুলের পাশে শান্ত

অনলাইন ডেস্ক :

সবকিছুই যেন প্রথম ইনিংসের মতোই দৃশ্যায়ন। একই প্রান্ত থেকে সিঙ্গেল নিয়ে সেঞ্চুরি পূর্ণ। মাইলফলক ছুঁয়ে ড্রেসিং রুমের দিকে একইরম ছুটে যাওয়া ও ব্যাটে চুমু এঁকে ছুড়ে দেওয়া। সেই পরিচিত উদযাপন। তবে টুকরো টুকরো ছবিগুলো চেনা হলেও নাজমুল হোসেন শান্তর কীর্তিটি বাংলাদেশের ক্রিকেটে বিরল। একই টেস্টে দুই সেঞ্চুরি! আফগানিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসের সেঞ্চুরিতে দেশের মাঠে প্রথম শতরানের স্বাদ পেয়েছিলেন শান্ত। দ্বিতীয় ইনিংসেও তিনি তিন অঙ্ক স্পর্শ করলেন শুক্রবার টেস্টের তৃতীয় দিনে। তার নাম রেখা হয়ে গেল বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে। বাংলাদেশের প্রায় ২৩ বছর আর ১৩৮ টেস্ট ম্যচের ইতিহাসে জোড়া সেঞ্চুরির মাত্র দ্বিতীয় নজির এটি।

এতদিন এই কীর্তি একমাত্র ছিল যার, তার কাছ থেকেই সবার আগে অভিনন্দন পেয়েছেন শান্ত। উইকেটে যে তখন তার সঙ্গীই ছিলেন মুমিনুল হক। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন মুমিনুল, দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১০৫। শান্ত এবার প্রথম ইনিংসে আউট হন ১৪৬ রানে। দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন লাঞ্চের সময় তিনি অপরাজিত ১১২ রানে। মুমিনুলের আরেকটি রেকর্ড পেরিয়ে যাওয়ার হাতছানিও এখন আছে শান্তর সামনে। শ্রীলঙ্কার বিপক্ষে জোড়া সেঞ্চুরির ওই ম্যাচে মুমিনুলের ২৮১ রান এক টেস্টে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। সেই রেকর্ড এবার নিজের করে নিতে পারেন শান্ত। আরেকটি রেকর্ড অবশ্য গড়েই ফেলেছেন শান্ত। এক টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি চার মেরেছেন তিনিই। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে বাউন্ডারি এসেছিল ২৩টি, দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত ১৩টি।

৩৬ বাউন্ডারিতে তিনি ছাড়িয়ে গেছেন তামিম ইকবালকে। ২০১৯ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে ১২৬ ও ৭৪ রানের দুই ইনিংসে তামিম মোট চার মেরেছিলেন ৩৩টি। জোড়া সেঞ্চুরির ভিত আগের দিনই গড়েছিলেন শান্ত। মাহমুদুল হাসান জয় আউট হওয়ার পর উইকেটে গিয়ে প্রথম ইনিংসের ফর্মকেই বয়ে আনেন এখানে। দারুণ খেলে দিন শেষে অপরাজিত থাকেন ৫৪ রানে। নতুন দিনেও আবির্ভুত হন তিনি পুরনো রূপেই। সাবলিল ব্যাটিংয়ে আফগান বোলারদের কোনো সুযোগ না দিয়ে পৌঁছে যান শতরানে। প্রথম ইনিংসে তার সেঞ্চুরিতে বল লেগেছিল ১১৮টি, দ্বিতীয় ইনিংসে লাগল ৩ বল কম। সেখানেই তৃপ্ত না হয়ে নিজের ইনিংসটাকে তিনি এগিয়ে নিচ্ছেন আরও।

অপরাজিত থেকেই লাঞ্চে যান ২৪ বছর বয়সী ব্যাটসম্যান। বাংলাদেশে মাত্র ২ জন পারলেও বিশ্ব ক্রিকেটে খুব বিরল কিছু নয় এটি। শান্তকে নিয়ে টেস্ট ক্রিকেট জোড়া সেঞ্চুরি দেখল ৯১ বার। একাধিকবার এই কৃতিত্ব দেখানো ব্যাটসম্যানও কম নেই। তিনবার করে এটি করতে পেরেছেন তিনজন- সুনিল গাভাস্কার, রিকি পন্টিং ও ডেভিড ওয়ার্নার।