September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 16th, 2023, 8:33 pm

বাবার জন্মদিনে আমন্ত্রণ পাননি ছেলে

অনলাইন ডেস্ক :

ব্রিটিশ রাজা চার্লসের (তৃতীয়) জন্মদিন উদযাপনের অনুষ্ঠান ‘ট্রুপিং দ্য কালার’-এ আমন্ত্রণ জানানো হয়নি প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলকে। ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এই দম্পতি তাদের দুই সন্তান প্রিন্সেস লিলিবেট এবং প্রিন্স আর্চির সঙ্গে সেদিন ক্যালিফোর্নিয়ার বাড়িতে সময় কাটাবেন। ট্রুপিং দ্য কালার একটি ঐতিহ্য, যুক্তরাজ্যের নতুন রাজা চার্লসের শাসনামলে এই বছর প্রথমবারের মতো উদযাপিত হবে। উদযাপনটি আজ শনিবার অনুষ্ঠিত হবে। এই বছর রাজা চার্লস ট্রুপিং দ্য কালারের জন্য ঘোড়ার পিঠে চড়ে রাজার ঐতিহ্য পুনরায় চালু করবেন। ১৯৮৬ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের পর এই প্রথমবারের মতো একজন শাসক রাজা মিছিলে অংশ নেবেন।

অনুষ্ঠানে অংশ নেবে ১,৪০০ সৈন্য, ৪০০ ঘোড়া এবং ৪০০ সংগীতজ্ঞ। আনুষ্ঠানিক ইউনিফর্ম এবং বেয়ারস্কিন হেডগিয়ার পরিহিত সেনাদের রাজকীয় অভিবাদন গ্রহণ করবেন চার্লস। মিলিটারি ব্যান্ড পারফর্ম করবে এবং রেজিমেন্টাল কালার সেনাদের প্যারেড অনুষ্ঠিত হবে। বিগত বছরগুলোর মতো, রাজপরিবারের বেশিরভাগ সদস্য এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। প্রিন্স উইলিয়াম, প্রিন্সেস অ্যান এবং প্রিন্স এডওয়ার্ড, ডিউক অব এডিনবার্গ, রাজার পাশাপাশি ঘোড়ায় চড়বেন বলে আশা করা হচ্ছে। রানী ক্যামিলা, প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন এবং তার তিন সন্তান– লুই, জর্জ এবং শার্লট সম্ভবত গাড়িতে করে শোভাযাত্রায় অংশ নেবেন। রাজপরিবার সামরিক বাহিনীর ফ্লাইপাস্ট দেখতে বাকিংহাম প্যালেসের বারান্দায় জড়ো হবেন বলেও জানা গেছে।

রয়্যাল এয়ার ফোর্স গ্র্যান্ড ফিনালে রঙিন ফ্লাইপাস্ট করবে। এর পাশাপাশি নিকটবর্তী গ্রিন পার্ক থেকে ৪১ বার বন্দুকের স্যালুট দেয়া হবে। রানী এলিজাবেথের শাসনামলে অনুষ্ঠিত গত বছরের ট্রুপিং দ্য কালারের জন্য যুক্তরাজ্যে এসেছিলেন হ্যারি এবং মেগান। অনুষ্ঠানটি রানী এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭ দশক পূর্তি উপলক্ষে উদযাপিত হয়েছিল। সূত্র : এনডিটিভি