September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 20th, 2023, 8:06 pm

ঈদে ঝড় তুলবে শাকিব খানের প্রিয়তমা

অনলাইন ডেস্ক :

রোজার ঈদের পর আবারও কড়া নাড়ছে কোরবানি ঈদ। আর ঈদে বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম হলো সিনেমা। পাশাপাশি সিনেমা ও প্রেক্ষাগৃহ মালিকরাও এখন নির্ভরশীল হয়ে পড়েছেন উৎসবের প্রতি। বিশেষ করে দেশের প্রধান দুটি ঈদে নিজেদের ছবি মুক্তির জন্য উন্মুখ হয়ে থাকেন সিনেমার লগ্নিকারকরা। অন্যদিকে লাভের মুখ দেখার আশায় এই সময় এলে খুলে দেওয়া হয় সারা বছরজুড়ে বন্ধ থাকা শতাধিক সিনেমা হল। কিন্তু তার পরেও মুক্তিপ্রাপ্ত সিনেমার সংখ্যার তুলনায় সিনেমা হলের সংখ্যা অনেক কম। যে কারণে লোকসানের বড় একটা ঝুঁকিও থাকে নির্মাতাদের। গত রোজার ঈদেই এমন চিত্র দেখা গেছে। গত ঈদে দুই হালি সিনেমা মুক্তি পেলেও প্রত্যাশিত প্রেক্ষাগৃহ না পাওয়ায় লোকসান গুনতে হয়েছে অনেক প্রযোজককে। দেড়শ’র মধ্যে এক শাকিব খানের সিনেমাই দখল করে নেয় শতাধিক প্রেক্ষাগৃহ। কিন্তু এত কিছুর পরও এবার ঈদেও দেখা যাচ্ছে একই চিত্র।

আসন্ন কোরবানি ঈদে মুক্তির জন্য প্রস্তুত প্রায় ১০টি সিনেমা। কেউ কেউ বলছেন ১১টি সিনেমা মুক্তির মিছিলে রয়েছে। ঈদ-উল-আজহায় মুক্তির জন্য এখন পর্যন্ত ৩টি সিনেমার নাম নিবন্ধিত হয়েছে। সেগুলো হলো ‘জিম্মি’, ‘ইব্রাহীম’ ও ‘গ্যাংস্টার’। এ ছাড়া মুুক্তির জন্য জোর প্রস্তুতি চালাচ্ছেন ‘প্রিয়তমা’, ‘সুড়ঙ্গ’, ‘অন্তর্জাল’, ‘লাল শাড়ি’, ‘প্রহেলিকা’, ‘ক্যাসিনো’, ‘কাগজের বউ’ ও ‘রিভেঞ্জ’ ছবির নির্মাতারা। এর মধ্যে কয়েকটি সিনেমা সেন্সর ছাড়পত্র পেয়েছে সম্প্রতি। কোনোটির আবার অনেক আগেই সেন্সর ছাড়পত্র হাতে পেয়েছেন পরিচালক। এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি। এই প্রস্তুতির বড় একটা অংশ হলো প্রেক্ষাগৃহ চূড়ান্ত করা। তবে এখনো শুটিং শেষ না হলেও হল বুকিংয়ের দিক থেকে প্রতিবারের মতো এবার ঈদেও সবার চেয়ে এগিয়ে রয়েছে শাকিব খানের সিনেমা। সিনেমাপাড়া ঘুরে এবং প্রদর্শক সমিতি ও বুকিং এজেন্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শাকিব খানের ঈদের ছবি ‘প্রিয়তমা’র হল বুকিং শুরু হয়ে গেছে। শুটিং শেষ হওয়ার আগেই এমন ঘটনা ঢাকাই সিনেমায় খুব কমই ঘটেছে। ইতোমধ্যে রাজ সিনেমা হল (কুলিয়ারচর, কিশোরগঞ্জ), আশা সিনেমা হল (মেলান্দহ, জামালপুর)সহ আরও বেশকিছু সিনেমা হল হাই রেন্টালে সিনেমাটির বুকিং করেছে।

এসব হল অতীতে এত টাকা দিয়ে কোনো ছবি নেয়নি। ছবির পরিচালক হিমেল আশরাফ বলেন, শাকিব খানের লুক ও ছবির হাইপের কারণে হল মালিকরা ‘প্রিয়তমা’য় আগ্রহ দেখাচ্ছেন। তিনি জানান, ‘আড়াই লাখ রেন্টালে থাকা হলে তিন লাখ, আগে যেখানে ১ লাখ ৭৫ হাজার রেন্টালে ছবি নিয়েছে, সেখানে দেওয়া হচ্ছে আড়াই লাখে। সিঙ্গেল স্ক্রিনের এসব হলে আজ পর্যন্ত এত টাকায় ছবি নেয়নি বুকিং এজেন্টরা। সম্প্রতি এই সিনেমার হল বুকিংয়ের সময় ছবির প্রযোজক ভার্সেটাইল মিডিয়ার কর্ণধার আরশাদ আদনানের সঙ্গে ছিলেন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু। এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘প্রিয়তমা’ হাই রেন্টালে বুকিং হচ্ছে। মনে হচ্ছে শাকিবের শুরুর দিকের সেই ক্রেজ ফিরে আসছে। সিনেমায় যখন সুদিন তখন ঈদের আগে এমন চিত্র দেখা যেত। বহু বছর পর ‘প্রিয়তমা’র কারণে মনে হচ্ছে সত্যি সত্যি সিনেমার সুদিন ফিরে আসছে। অন্যদিকে ছবির গান ও টিজার দিয়ে নজর কাড়ার পরে সিনেমা হল মালিক এবং দর্শকরা আগ্রহী হয়ে ওঠেন।

শনিবার সন্ধ্যায় ‘প্রিয়তমা’ সিনেমার একটি টিজার প্রকাশিত হয়েছে। আর এই টিজারেই বাজিমাত করেছে সিনেমাটি। ৩০ সেকেন্ডের ভিডিওতে দেখা গেছে- বাতাসে উড়ছে লম্বা চুল, মুখ ঢাকা অ্যাশ রঙের কাপড়ে, পরনে জিন্স জ্যাকেট, শেষে ছুড়ে মারলেন ছুরি। সিনেমার গল্প রোমান্টিক হলেও টিজারে পুরোপুরি অ্যাকশন রূপেই দেখা যাচ্ছে শাকিব খানকে। কেউ কেউ টিজারে শাকিব খানকে বলিউডের ‘কিসিকা ভাই কিসিকা জান’-এর সালমান খানের সঙ্গে মিল খোঁজার চেষ্টাও করেছেন। তারা সালমানের সঙ্গে শাকিবের ছবি জুড়ে দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখিও করছেন। সিনেমাটির কাহিনি প্রয়াত ফারুক হোসেনের। ছবিটির যৌথভাবে চিত্রনাট্য ও সংলাপ করেছেন ফারুক হোসেন ও হিমেল আশরাফ। শাকিব ছাড়াও আরও অভিনয় করছেন ইধিকা পাল, কাজী হায়াত, শহিদুজ্জামান সেলিম, এলিনা শাম্মী, ডন, সহীদ নবী প্রমুখ। এছাড়া ‘ক্যাসিনো’ সিনেমার নির্মাতা সৈকত নাসির বলেন, আমাদের ছবি অবশ্যই ঈদে আসতে হবে।

প্রযোজকের আগ্রহেই আমাদের এ সিদ্ধান্ত নিতে হচ্ছে। তবে এটাও ঠিক, দেশে যে পরিমাণ সিনেমা হল আছে, তাতে এতগুলো ছবির মুক্তি মোটেও কাম্য নয়। ঈদে এতগুলো সিনেমা মুক্তির প্রসঙ্গে ‘অন্তর্জাল’ ছবির পরিচালক দীপংকর দীপন বলেন, ‘বাংলাদেশের মতো এত বড় একটা দেশে কার্যকর প্রেক্ষাগৃহ রয়েছে ৭০-৮০টি। তিন-চারটির বেশি ছবি মুক্তি না হওয়াই ভালো। বেশি হওয়াতে সব সিনেমারই ক্ষতি হবে।’ আবার ‘প্রহেলিকা’ সিনেমার পরিচালক চয়নিকা চৌধুরী নিশ্চিত করে বলেন, ঈদেই আসছে তার ছবিটি। এ সিনেমার মাধ্যমে দীর্ঘদিন পর বড় পর্দায় ফিরছেন মাহফুজ আহমেদ।

এই অভিনেতা বলেন, ‘এত কষ্ট, এত পরিশ্রম করে একজন অভিনয়শিল্পী অভিনয় করেন, দর্শকের কাছে ছবিটা ভালোভাবে না পৌঁছালে অভিনয়শিল্পী হিসেবে খুব কষ্টের। তবে এটা বলতে চাই, ‘‘প্রহেলিকা’’ অসাধারণ গল্পের ছবি, একেবারেই মৌলিক গল্প, দর্শক একবার দেখলেই ছবিটির প্রতি তাদের ভালো লাগা তৈরি হবে।’ ছোটপর্দা এবং ওটিটি মাতিয়ে ‘সুড়ঙ্গ’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখছেন ছোটপর্দার এই সময়ের শীর্ষ চাহিদাসম্পন্ন তারকা আফরান নিশো। আলফা আই স্টুডিউজ ও চরকি প্রযোজিত ছবিটির পরিচালক রায়হান রাফি বলেন, ‘মহরতের সময়ই বলেছিলাম, ঈদে আসব, সেভাবেই আমরা তৈরি হয়ে এসেছি। ঈদ তো সবার জন্য ওপেন। তাই যারা সিনেমা নিয়ে কনফিডেন্ট, তাদেরই আসা উচিত।’ এত অল্প সিনেমা হলে এতগুলো সিনেমা মুক্তির প্রস্তুতিকে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন জানান, ঈদে একসঙ্গে এত চলচ্চিত্র মুক্তি দেওয়াকে আত্মঘাতী সিদ্ধান্ত বলে মনে করছি।