September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 20th, 2023, 9:38 pm

বংশী নদী দখল : সাভারের ইউএনওকে হাইকোর্টে তলব

ফাইল ছবি

সাভারের বংশী নদী দূষণ ও অবৈধ দখলদারদের বিষয়ে আদালতের আদেশ অনুসারে প্রতিবেদন দাখিল না করায় সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৮ জুলাই আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী মোহাম্মদ বাকির হোসেন। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল কালীপদ মৃধা।

আইনজীবী বাকির হোসেন বলেন, হাইকোর্ট বংশী নদীর জায়গা দখলমুক্ত করে সাভারের ইউএনওকে প্রতিবেদন দিতে বলেছিলেন। কিন্তু তিনি প্রতিবেদন দাখিল করেননি। এমনকি নদীর জায়গা দখলমুক্ত করেননি। এ কারণে আমরা তার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছিলাম। আদালত সেই আবেদনের শুনানি নিয়ে সাভারের ইউএনওকে তলব করেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ অক্টোবর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত একটি সংবাদের জেরে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন সাভারের স্থানীয় বাসিন্দা ব্যারিস্টার মোহাম্মদ বাকির হোসেন মৃধা। ওই রিটের প্রেক্ষিতে ২০১৯ সালের ২ ডিসেম্বর রুলসহ আদেশ দেন হাইকোর্ট।

আদেশে বংশী নদী দখল করে ভরাট, দূষণ বন্ধ ও অবৈধ স্থাপনা নির্মাণ নির্দেশ দেন। একই সঙ্গে ৬০ দিনের মধ্যে দূষণ ও অবৈধ দখলদারদের নাম-ঠিকানাসহ একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা), রাজউক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকার জেলা প্রশাসক, সাভারের নির্বাহী অফিসার (ইউএনও), সাভারের ভূমি কর্মকর্তা, ঢাকা জেলার এসপি ও সাভার থানার ওসিকে ওই প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন আদালত। কিন্তু ওই আদেশ বাস্তবায়ন না করায় ২০২১ সালে আদালত অবমাননার আবেদন করেন রিটকারী আইনজীবী বাকির।

পরে ২০২১ সালের ২১ নভেম্বরে হাইকোর্ট আদালত অবমাননার আবেদনের শুনানি করে, ২০১৯ সালে দেওয়া আদেশ মতে প্রতিবেদন না দেওয়ায় বিবাদীদের বিরুদ্ধে কেন অবমাননার কার্যক্রম শুরু করা হবে না তা জানতে চান।

মঙ্গলবার (২০ জুন) বাকির হোসেন জানান, ওই আদালত অবমাননার রুল জারির পর অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু ফের অবৈধ দখলদাররা দখল করে নেয়। এ বিষয়ে গত ২৫ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

এই প্রতিবেদনটি আদালতের নজরে আনা হলে হাইকোর্ট সাভারের ইউএনওকে তলব করে আদেশ দেন।

—-ইউএনবি