September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 23rd, 2023, 8:19 pm

টাইটান সাবমার্সিবল বিস্ফোরিত হয়ে ৫ অভিযাত্রীরই মৃত্যু হয়েছে: মার্কিন কোস্টগার্ড

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়া পাঁচজন অভিযাত্রীকে বহনকারী ডুবোজাহাজ টাইটান সাবমার্সিবল বিস্ফোরিত হয়ে জাহাজে থাকা সবাই প্রাণ হারিয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার সকাল থেকেই পাঁচজনকে জীবিত খুঁজে পাওয়ার আশা কমতে থাকে, কেননা রবিবার যাত্রার সময় সাবমার্সিবলটিতে মাত্র ৯৬ ঘণ্টা বেঁচে থাকার মতো অক্সিজেন ছিল।

মার্কিন কোস্টগার্ড ঘোষণা করেছে যে উত্তর আটলান্টিকে নিমজ্জিত টাইটানিক থেকে প্রায় ১৬০০ ফুট দূরে সাবমার্সিবলটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

ফার্স্ট কোস্টগার্ড ডিস্ট্রিক্টের রিয়ার অ্যাডএম জন মাগার বলেছেন, ‘এটি (দুর্ঘটনার কারণ) ছিল জাহাজটির একটি বিপর্যয়কর বিস্ফোরণ।’

নাম প্রকাশ না করার শর্তে নৌবাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা বৃহস্পতিবার অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানিয়েছেন, নৌযানটি নিখোঁজ হওয়ার পরে মার্কিন নৌবাহিনী ফিরে যায় এবং এর শাব্দিক তথ্য বিশ্লেষণ করে একটি অসঙ্গতি খুঁজে পায়। শব্দটি ‘যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় টাইটান ডুবোজাহাজটি যেখানে কাজ করছিল তার আশেপাশে একটি বিস্ফোরণ বা বিস্ফোরণের শব্দের মতো।’

তিনি আরও বলেন, নৌবাহিনী সেই তথ্যটি কোস্টগার্ডের কাছে পাঠিয়েছিল, কারণ নৌবাহিনী শব্দটি শুনে নিশ্চিত কিছু বুঝতে পারেনি।

যে সংস্থাটি ডুবোজাহাজের মালিকানা এবং এই অভিযানটি পরিচালনা করেছিল সেই ওশানগেট এক্সপিডিশনস এক বিবৃতিতে বলেছে, সিইও ও পাইলট স্টকটন রাশসহ জাহাজের পাঁচজন লোকই ‘দুঃখজনকভাবে হারিয়ে গেছে।’

বোর্ডে অন্যদের মধ্যে ছিলেন একজন বিশিষ্ট পাকিস্তানি পরিবারের দুই সদস্য শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেমান দাউদ; ব্রিটিশ অভিযাত্রী হামিশ হার্ডিং এবং টাইটানের বিশেষজ্ঞ পল-হেনরি নারজিওলেট।

ওশানগেট এক বিবৃতিতে বলেছে, ‘এই ব্যক্তিরা সত্যিকারের অভিযাত্রী ছিলেন, আমরা তাদের হারানোর ক্ষতিতে শোক প্রকাশ করছি এবং স্বজনদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

ওশানগেট ২০২১ সাল থেকে বার্ষিক সমুদ্রযাত্রার মাধ্যমে টাইটানিকের ধ্বংস এবং এর চারপাশের পানির নিচের ইকোসিস্টেম নিয়ে জরিপ করছে। কোম্পানির অফিস ‘অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে, কারণ সংস্থাটির কর্মীরা তাদের দলের সদস্যের মর্মান্তিক মৃত্যুতে শোক প্রকাশ করছে’।

কোস্টগার্ড টাইটানের সঙ্গে কী ঘটেছে সে সম্পর্কে আরও জানতে অনুসন্ধান চালিয়ে যাবে।

হোয়াইট হাউস অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় সাহায্যকারী কানাডিয়ান, ব্রিটিশ ও ফরাসি অংশীদারদের সঙ্গে মার্কিন কোস্টগার্ডকেও ধন্যবাদ জানিয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, টাইটানে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবার ও প্রিয়জনদের প্রতি আমাদের সমবেদনা। তারা গত কয়েকদিন ধরে এক যন্ত্রণাদায়ক অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে গেছে এবং আমরা তাদের আমাদের চিন্তা ও প্রার্থনায় রাখছি।

স্থানীয় সময় রবিবার ভোর ৬টায় টাইটান উৎক্ষেপণ করা হয় এবং সেদিন বিকালে নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জন’স থেকে প্রায় ৪৩৫ মাইল (৭০০ কিলোমিটার) দক্ষিণে ওভারডিউ রিপোর্ট করা হয়েছিল।

ভার্জিনিয়ার নরফোকের একটি মার্কিন জেলা আদালতে সংস্থাটির দাখিলকৃত চিঠি অনুসারে, ২০২১ ও ২০২২ সালে অন্তত ৪৬ জন লোক সফলভাবে ওশানগেট এর ডুবোজাহাজে টাইটানিক সাইটে ভ্রমণ করেছিল।

কিন্তু সাবমার্সিবলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন যাত্রীরা।

কোম্পানির প্রথম গ্রাহকদের মধ্যে একজন দুই বছর আগে সাইটের একটি ডাইভকে একটি আত্মঘাতী মিশনের সঙ্গে তুলনা করেছেন।

গভীর-সমুদ্র বিষয়ক পরিবেশবিদ এবং ইংল্যান্ডের পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক জীববিজ্ঞানের প্রভাষক নিকোলাই রোটারম্যান বলেছেন, টাইটানের অন্তর্ধান গভীর সমুদ্রের পর্যটনের বিপদ এবং অজানাকে মনে করিয়ে দেয়।

তিনি বলেন, ‘এমনকি সবচেয়ে নির্ভরযোগ্য প্রযুক্তিও ব্যর্থ হতে পারে এবং তাই দুর্ঘটনা ঘটতে পারে।’

রোটারম্যান আরও বলেছেন, ‘গভীর সমুদ্রের পর্যটন বৃদ্ধির সঙ্গে আমাদের অবশ্যই এরকম আরও ঘটনার কথা মনে রাখতে হবে।’

—-ইউএনবি