October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 26th, 2023, 8:50 pm

ভারতের বিপক্ষে প্রাথমিক দলে নেই রুমানা-জাহানারা

অনলাইন ডেস্ক :

রুমানা আহমেদের ফেরার অপেক্ষা দীর্ঘতর হলো আরও। সবশেষ শ্রীলঙ্কা সফরে বাদ পড়া অভিজ্ঞ অলরাউন্ডার এবার জায়গা পাননি ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রাথমিক দলেও। ২০ জনের এই দলে ঠাঁই পাননি অভিজ্ঞ পেসার জাহানারা আলমও। তবে সালমা খাতুনের ফেরার ক্ষেত্র তৈরি হয়েছে। প্রাথমিক দলে রাখা হয়েছে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে। ভারতের বিপক্ষে সিরিজের জন্য সোমবার প্রাথমিক দল ঘোষণা করে বিসিবি। সালমা ছাড়াও প্রাথমিক দলে ফেরানো হয়েছে মারুফা আক্তার, শারমিন আক্তার ও দিলারা আক্তারকে। গত মাসে শ্রীলঙ্কা সফরের দল ঘোষণার সময় বাংলাদেশ দলের তখনকার নির্বাচক মঞ্জুরুল ইসলাম জানান, চলতি বছর অনেক খেলা থাকায় ফিটনেসের কথা মাথায় রেখে সালমা ও রুমানাকে বিশ্রাম দেওয়া হয়েছে। স্বাভাবিক প্রক্রিয়ায়ই বিশ্রাম শেষে ভারত সিরিজের প্রাথমিক দলে ফিরেছেন সালমা। কিন্তু জায়গা হয়নি রুমানার। জাহানারার বাদ পড়া অথবা রুমানাকে বিশ্রাম কাটিয়ে দলে না ফেরানোর কোনো ব্যাখ্যা দিতে পারেননি নির্বাচক সাজ্জাদ আহমেদ শিপন।

জাতীয় দলের নতুন এই নির্বাচক জানান, এখনই কিছু বলার অবস্থায় নেই তিনি। “আসলে ব্যাখ্যা যদি দিতে চাই, তাহলে দিতে পারি অনেকগুলো। তবে আমি তো মাত্র যোগ দিয়েছি। আপাতত সব কিছু দেখছি যে, কীভাবে কী হচ্ছে। তাই আমি এখনই বলতে পারব না। হয়তো দুই মাস পরে বলতে পারব, কোনো ক্রিকেটার কেন নেই বা কেন থাকবে। আমাকে এখনই জিজ্ঞেস করা একটু জলদি হয়ে যায়। আমি এখন বলার মতো পরিস্থিতিতে নেই। আমি আগে বুঝি, জানি… এরপর অবশ্যই সব প্রশ্নের উত্তর দেব।” রুমানা ও জাহানারা, দুজনের কারও সাম্প্রতিক পারফরম্যান্সই ভালো কিছু নয়। গত বছর ৮ ওয়ানডে খেলে রুমানার উইকেট কেবল ৫টি, রান করেছেন ৮ ইনিংস মিলিয়ে ৭০। টি-টোয়েন্টিতে ২০১৯ সালে একটি ফিফটির পর টানা ২০ ইনিংসে আর পঞ্চাশ ছুতে পারেননি। সবশেষ ১০ ইনিংসের ৭টিতেই আউট হয়েছেন দু অঙ্ক ছোঁয়ার আগে। এই সংস্করণে সবশেষ ১৫ ইনিংসে তার উইকেট ১৫টি। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে তার পারফরম্যান্স মোটামুটি ভালো হলেও দুর্দান্ত কিছু ছিল না। মোহামেডান স্পোর্টিং ক্লাবের জার্সিতে সাত ইনিংসে দুই ফিফটিসহ ৩৬.৪০ গড়ে করেন ১৮২ রান।

লেগ স্পিনে ওভারপ্রতি ¯্রফে ২.৭০ রান খরচায় তিনি ধরেন ১১ শিকার। জাহানারার পারফরম্যান্সের গ্রাফও নিম্নমুখি বেশ কিছু দিন ধরেই। সবশেষ ম্যাচে গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে ৪ ওভারে রান দেনন ৪৪, এই সংস্করণে যা বাংলাদেশের সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড। সবশেষ ১০ টি-টোয়েন্টিতে তার উইকেট ¯্রফে ২টি। এই সময়টায় রান দিয়েছেন ওভারপ্রতি ৮.২০ করে। সবশেষ ১০ ওয়ানডেতে উইকেট নিতে পেরেছেন তিনি কেবল ৮টি। ওভারপ্রতি রান দিয়েছেন পাঁচের বেশি। সবশেষ ১৫ ওয়ানডেতে তাকে দিয়ে ১০ ওভার বোলিং করাতে পারেননি অধিনায়ক। এরপর ঘরোয়া ক্রিকেটেও নিজেকে ফিরে পাননি ৩০ বছর বয়সী পেসার। ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের অধিনায়কত্ব করা পেসার ৭ ইনিংসে উইকেট নেন ৭টি। ওভারপ্রতি খরচ করেন ৪.৩১ রান, এই টুর্নামেন্টের বাস্তবতায় যা বেশ খরুচেই বলা চলে। ২০ জনের দলে বিশেষজ্ঞ পেসার ¯্রফে দুইজন। দলে ফেরানো হয়েছে মারুফাকে। সবশেষ ইমার্জিং টিমস নারী এশিয়া কাপে তিন ম্যাচে ২ উইকেট নেন ১৮ বছর বয়সী পেসার। দলের অন্য পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা। অবশ্য পেস অলরাউন্ডার হিসেবে আছেন অভিজ্ঞ রিতু মনি, লতা মন্ডল ও এখনও আন্তর্জাতিক অভিষেক না হওয়া দিশা বিশ্বাস। স্পিনে সালমার সঙ্গে থাকছেন নাহিদা আক্তার, রাবেয়া, সুলতানা খাতুনরা। প্রিমিয়ার লিগে রূপালী ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে ৬ ইনিংসে দুই ফিফটিসহ ৫০.৮০ গড়ে ২৫৪ রান করা ওপেনার সাথি রানি ডাক পেয়েছেন প্রাথমিক দলে। লিগে ঝড়ো ব্যাটিংয়ে সবার নজর কাড়েন তিনি। তার স্ট্রাইক রেট ছিল ১৫১.১৯।

আগামী ১ জুলাই মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে এই দলের অনুশীলন। ভারতীয় দল আসবে ৬ জুলাই। পরে ৯ জুলাই মাঠে গড়াবে তিন ম্যাচ সিরিজে প্রথম টি-টোয়েন্টি। পরের দুই ম্যাচ ১১ ও ১৩ তারিখ। এরপর ১৬, ১৯ ও ২২ তারিখ আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত ওয়ানডে সিরিজের তিন ম্যাচ খেলবে দুই দল। সবগুলো ম্যাচই হবে দেশের হোম অব ক্রিকেটে। এই দুই সিরিজ দিয়ে দীর্ঘ ১২ বছর পর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে খেলবে বাংলাদেশের মেয়েরা।
বাংলাদেশের প্রাথমিক দল: নিগার সুলতানা, সোবহানা মোস্তারি, মুর্শিদা খাতুন, লতা ম-ল, নাহিদা আক্তার, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আখতার মেঘলা, দিশা বিশ্বাস, রাবেয়া, স্বর্ণা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, সুলতানা খাতুন, মারুফা আক্তার, দিলারা আক্তার, সাথি রানি, রিতু মনি, সালমা খাতুন, শামিমা সুলতানা, ফারজানা হক, ফাহিমা খাতুন।