October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 27th, 2023, 8:26 pm

বিশ্বকাপে আফগানিস্তান বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপে বাংলাদেশের অভিযান। আগামী ৭ অক্টোবর ম্যাচটি হবে ধর্মশালায়। বাংলাদেশ দ্বিতীয় ম্যাচটিও খেলবে হিমাচলের নান্দনিক সৌন্দর্যের এই ভেন্যুতে। ১০ অক্টোবর সেই ম্যাচে তামিম ইকবালদের প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ৫ অক্টোবর ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। গতবার ফাইনালে খেলা এই দুই দলের লড়াইটি হবে আহমেদাবাদে। ১৯ নভেম্বর টুর্নামেন্টের ফাইনালও হবে আহমেদাবাদের এই নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। দর্শক ধারণ ক্ষমতার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম এটি, যেখানে একসঙ্গে খেলা দেখতে পারেন ১ লাখ ৩২ হাজার দর্শক। অনেক অপেক্ষা ও আলোচনা-সমালোচনার পর অবশেষে মঙ্গলবার দুপুরে ২০২৩ বিশ্বকাপের সূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে আইসিসি। মুম্বাইয়ের একটি হোটেলে সংবাদ সম্মেলেন সূচি ঘোষণা করা হয়। এমনিতে সাধারণত এক বছর বা এর কাছাকাছি সময় বাকি থাকতেই বিশ্বকাপের সূচি জানিয়ে দেওয়া হয়। কিন্তু এবার নানা কারণে দেরি হয় অনেক।

বিশ্বকাপের ম্যাচ পেতে ভারতের বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থাগুলোর দেন-দরবার, ভারতীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকারের কর নীতি নিয়ে টানাপোড়েন, পরে পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সংশয় ও কিছু ম্যাচের ভেন্যু পরিবর্তন নিয়ে পাকিস্তানের অনুরোধ, এরকম নানা জটিলতায় সূচি প্রকাশ থমকে ছিল। এটা নিয়ে সমালোচনাও চলছিল অনেক। কিছু দিন আগে ধারণা করা হয়েছিল, মে মাসের শেষ দিকে আইপিএল শেষ হলেই সূচি ঘোষণা করা হবে। পরে ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ জানান, লন্ডনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চলার সময় সূচি দেওয়া হবে। হয়নি সেটিও। অবশেষে বিশ্বকাপের ¯্রফে ১০০ দিন বাকি থাকতে সূচি আলোর মুখ দেখল। বাংলাদেশের প্রথম দুই ম্যাচের ভেন্যু ধর্মশালায় ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে খেলেছিল দল। প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তানের সঙ্গে দেশের মাঠে তামিম-সাকিবদের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আগামী ৫ জুলাই। ধর্মশালায় প্রথম দুটি ম্যাচ খেলে বাংলাদেশ যাবে চেন্নাইয়ে।

১৪ অক্টোবর সেখানে ম্যাচ নিউ জিল্যান্ডের বিপক্ষে। স্বাগতিক ভারতের বিপক্ষে ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে। পুনের পাশের শহর মুম্বাইতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই ২৪ অক্টোবর। কলকাতায় বাংলাদেশের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর, প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা দল। তিন দিন পর এখানেই লড়াই পাকিস্তানের বিপক্ষে। প্রাথমিক পর্বের শেষ দুই ম্যাচ বাংলাদেশ খেলবে ১২ দিনে। ৬ নভেম্বর দিল্লিতে বাংলাদেশের প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা আরেক দলের সঙ্গে। এই পর্বের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে পুনেতে, ১২ নভেম্বর। বহু আলোচিত ভারত-পাকিস্তান ম্যাচ হবে আহমেদাবাদে, ১৫ অক্টোবর। ম্যাচটি পাকিস্তান এই শহরে খেলতে চায় না বলে খবর এসেছিল সংবাদমাধ্যমে।

শেষ পর্যন্ত সরানো হয়নি দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের ম্যাচের ভেন্যুু। সব মিলিয়ে ভারতের ১০টি মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলি। সেমি-ফাইনাল ম্যাচ নিয়ে বিভিন্ন শহরের দেন-দরবার ও টানাপোড়েনের খবর এসেছে নানা সময়ে। শেষ পর্যন্ত সেই সৌভাগ্য হয়েছে মুম্বাই ও কলকাতার। ১৫ নভেম্বর প্রথম সেমি-ফাইনাল মুম্বাইয়ে, ১৬ নভেম্বর পরেরটি কলকাতায়। প্রাথমিক পর্বে সবচেয়ে বেশি ভ্রমণ করতে হবে স্বাগতিক দলকেই। ৯টি ম্যাচ ভারত খেলবে আলাদা ৯ শহরে। বিশ্বকাপে মোট ম্যাচ হবে ৪৫টি। এর মধ্যে ৩৯টি ম্যাচই দিন-রাতের, শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। বাকি ৬টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়। মূল টুর্নামেন্টের আগে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত হবে প্রস্তুতি ম্যাচ। সব দলই দুটি করে গা গরমের ম্যাচ খেলবে। সেই ম্যাচগুলি হবে হায়দরাবাদ, থিরুভানান্থাপুরাম ও গুয়াহাটিতে।