October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 4th, 2023, 8:39 pm

কোচ হিসেবে আল-ইত্তিফাকে যোগ দিলেন জেরার্ড

অনলাইন ডেস্ক :

ইউরোপিয়ান তারকা খেলোয়াড়দের দলে ভেড়ানোর পর এবার কোচদের দিকেও নজড় দিয়েছে সৌদি পেশাদার ফুটবল লিগ। তারই ধারাবাহিকতায় এবার আল-ইত্তিফাকের প্রধান কোচ হিসেবে যোগ দিয়েছেন লিভারপুলের সাবেক অধিনায়ক স্টিভেন জেরার্ড। ৪৩ বছর বয়সী জেরার্ড গত বছর অক্টোবর মাসে এ্যাস্টন ভিলা থেকে ছাঁটাইয়ের পর চাকরিবীহিন ছিলেন। এর আগে মধ্যপ্রাচ্যের প্রস্তাবকে ফিরিয়ে দেবার কথা জানিয়েছিলেন জেরার্ড। কিন্তু শেষ পর্যন্ত আকর্ষণীয় এই প্রস্তাবকে আর না করতে পারলেন না। এক টুইটারে আল-ইত্তিফাক ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘একজন কিংবদন্তীকে পাওয়া গেছে। আমাদের নতুন প্রধান কোচ হিসেবে স্টিভেন জেরার্ডের নাম ঘোষনা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’ গত মৌসুমে টেবিলের সপ্তম স্থানে থেকে ১৬ ক্লাবের সৌদি প্রো লিগ শেষ করেছে আল-ইত্তিফাক।

তেলসমৃদ্ধ ধনী দেশ হিসেবে সৌদি আরব তাদের পেশাদার লিগে বেশ চড়া মূল্যের বিনিময়ে ইউরোপিয়ান লিগের তারকাদের দলে ভিড়িয়ে সম্প্রতি আলোচনায় এসেছে। সোমবার ক্রোয়েশিয়ান বিশ্বকাপ দলের তারকা মার্সেলো ব্রোজোভিচ ক্রিস্টিয়ানো রোনাল্ডোর দল আল নাসরেতে যোগদানের ঘোষনা দিয়েছেন। ৩০ বছর বয়সী এই মিডফিল্ডার জুনে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে ইন্টার মিলানকে নেতৃত্ব দিয়েছেন। ক্রোয়েশিয়ার হয়ে তিনি ৮৭টি ম্যাচ খেলেছেন। জানুয়ারিতে আল নাসরেতে যোগ দিয়েছিলেন পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তারপর থেকেই একে একে বেশ কয়েকজন খেলোয়াড় সৌদি পেশাদার লিগের বিভিন্ন ক্লাবে যোগ দিয়েছেন।

রোনাল্ডোর সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ করিম বেনজেমা ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা এন’গোলো কান্তে চেলসি থেকে সম্প্রতি আল-ইত্তিহাদে যোগ দিয়েছেন। টটেনহ্যামের সাবেক ম্যানেজার নুনো এস্পিরিতো সান্তো ও বেনফিকার সাবেক কোচ জর্জ জেসুসও সৌদিতে পাড়ি জমিয়েছেন। বর্ণাঢ্য খেলোয়াড়ী জীবন থেকে অবসর গ্রহনের পর স্কটিশ জায়ান্ট রেঞ্জার্সের কোচ হিসেবে সফল ছিলেন জেরার্ড। তার অধীনে রেঞ্জার্স ২০২০/২১ মৌসুমে গত এক দশকের মধ্যে প্রথম লিগ শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়।