October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 4th, 2023, 8:49 pm

মিয়ামির সাথে মেসির সমঝোতায় পৌঁছাতে তিন বছর লেগেছে

অনলাইন ডেস্ক :

মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামির সাথে সমঝোতায় পৌঁছাতে লিওনেল মেসির তিন বছর সময় লেগেছে বলে স্বীকার করেছেন ক্লাবটির মালিক জর্জ ম্যাস। ২০২২ বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন এই তারকা গত মাসে পিএসজি থেকে ফ্রি ট্রান্সফার উইন্ডোতে ইন্টার মিয়ামিতে যোগ দেবার ঘোষনা দেন। স্প্যানিম দৈনিক এল পেইসে ম্যাস বলেছেন, ‘২০১৯ সালে মেসি বার্সেলোনায় থাকাকালীন সময় আমরা চিন্তা করতে শুরু করি কিভাবে তাকে দলে আনা যায়। এর পিছনে আমি পুরো তিন বছর ব্যয় করেছি, এর মধ্যে গত দেড় বছর নিবিড়ভাবে চেষ্টা করেছি। মেসির বাবা ও এজেন্ট জর্জের সাথে বিষয়টি নিয়ে অনেক আলোচনা হয়েছে। ইন্টার মিয়ামির আরেক মালিক ডেভিড বেকহ্যাম মেসির সাথে সরাসরি কথা বলেছেন। যদিও একজন সাবেক খেলোয়াড় হিসেবে তিনি শুধুমাত্র ফুটবল ইস্যু নিয়েই মেসির সাথে আলোচনা করেছেন।’ ৩৬ বছর বয়সী মেসি প্রথমে বার্সায় ফিরে যাবার বিষয়টি বিবেচনা করেছিলেন।

২০২১ সালে আর্থিক সমস্যার কারণে ইচ্ছে থাকা সত্তেও বার্সেলোনায় আর চুক্তি নবায়ন করতে পারেননি মেসি। পিএসজিতে দুই বছর কাটানোর পর সৌদি পেশাদার লিগে আল-হিলালের লোভনীয় প্রস্তাবকেও মেসি প্রত্যাখান করেছেন। ম্যাস বলেন, ‘মে মাসের শেষে চুক্তির বিষয়টি চূড়ান্ত হয়। আমি তাকে কোন ধরনের চাপে রাখতে চাইনি। আমরা বার্সেলোনা, মিয়ামি, রোজারিও, দোহা- সব জায়গায় কথা বলেছি। আমি বিশ্বকাপের পুরোটা সময় কাতারে ছিলাম, আর্জেন্টিনার ম্যাচ দেখেছি। এ্যাপেলের সাথে চুক্তির বিষয়টি শেষ পর্যন্ত মিয়ামিতে মেসির স্বাক্ষর করার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।’ মেজর লিগ সকার ব্রডকাস্ট পার্টনার এ্যাপেল সম্প্রতি মেসির বিশ্বকাপ যাত্রা নিয়ে এ্যাপেল টিভি প্লাসে চার পর্বের একটি তথ্যভিত্তিক সিরিজ করার ঘোষনা দিয়েছে।

২০০৬ সালে মেসির প্রথম বিশ্বকাপে অংশগ্রহনের পর থেকে ২০২২ সালের শিরোপা জয়, সবই এই সিরিজে তুলে ধরা হবে। ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত ইন্টার মিয়ামির সাথে চুক্তি করতে যাচ্ছেন মেসি। চুক্তিতে আরো এক বছর বাড়ানোর শর্ত রয়েছে। ম্যাস নিশ্চিত করেছেন প্রতি বছর ৫০ থেকে ৬০ মিলিয়ন পাউন্ড আয় করবেন মেসি। ম্যাস আরো নিশ্চিত করেছেন মেসির সাথে দীর্ঘদিনের পরিচিত সার্জিও বুসকেটস ও জোর্দি আলবার সাথে দীর্ঘমেয়াদী চুক্তি করতে যাচ্ছে মিয়ামি। এছাড়াও মিয়ামি আরো দুই থেকে তিনটি নতুন চুক্তি করবে বলে ম্যাস ইঙ্গিত দিয়েছেন। তবে এবারের গ্রীষ্মে মেসির ঘনিষ্ট দুই বন্ধু ও সাবেক বার্সা সতীর্থ লুইস সুয়ারেজ ও এ্যাঞ্জেল ডি মারিয়ার দলভূক্তি সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। এদিকে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা জানিয়েছেন মেসি বার্সেলোনায় ফিরতে চাননি, কারণ তিনি এই মুহূর্তে খুব বেশী চাপ নিতে চাচ্ছেন না।