September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 4th, 2023, 9:22 pm

সৌদিতে পাঁচজনের মৃত্যুদন্ড কার্যকর

অনলাইন ডেস্ক :

সৌদি আরবে পাঁচজনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদন্ড কার্যকর হওয়া পাঁচজনের মধ্যেই চারজনই সৌদির নাগরিক, অন্যজন মিসরের নাগরিক। উপাসনালয়ে হামলার অভিযোগে তাদের মৃত্যুদন্ডের সাজা দেওয়া হয়েছিল। চলতি বছরের মধ্যে একসঙ্গে পাঁচ মৃত্যুদন্ড কার্যকরের সবচেয়ে বড় ঘটনা বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। গত সোমবার এ তথ্য জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এএফপি। সৌদির তেল সমৃদ্ধ পূর্বাংশে সংখ্যালঘু সিত্তে জনগোষ্ঠীর ওপর হামলা চালিয়ে পাঁচজনকে হত্যা ও অগণিতকে আহত করার অভিযোগে মৃত্যুদন্ড কার্যকর হওয়া ওই পাঁচজন বিচারের মুখোমুখি হয়েছিল।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সিতে (এসপিএ) প্রকাশিত এক বিবৃতি মৃত্যুদন্ড কার্যকর হওয়ার খবর জানানো হলেও কবে বা কখন ওই পাঁচজন হামলা চালিয়েছিল অথবা কোন ধরণের উপাসনালয়ে হামলা চালিয়েছে তা নিশ্চিত করেনি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এমনকি, কোন প্রক্রিয়ায় মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে তা নিয়ে কোনো তথ্য জানায়নি। প্রতিবেদনে এএফপি জানিয়েছে, এ নিয়ে চলতি বছরে মোট ৬৮ জনের মৃত্যুদন্ড কার্যকর করেছে সৌদি সরকার। গত মে মাসের শুরুতে জঙ্গিবাদের অভিযোগে অভিযুক্ত ২০ জনের বেশিকে ক্রমান্বয়ে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। আর মে মাসের শেষের দিকে বাহরাইনের দুই নাগরিককে জঙ্গিবাদের জন্য মৃত্যুদন্ড দেওয়া হয়।

ওই সময় মানবাধিকারবিষয়ক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছিল, ব্যাপক নির্যাতন করে ওই দুজনকে স্বীকারোক্তি দিতে বাধ্য করা হয়। এএফপির তথ্য মতে, গত বছর ১৪৭ মানুষের মৃত্যুদন্ড কার্যকর করে সৌদি আরব, যা তার আগের বছরের চেয়ে দ্বিগুণেরও বেশি। ২০২১ সালে দেশটিতে মোট ৬৯ জনের মৃত্যুদন্ড কার্যকর হয়। আর ২০২২ সালে একদিনেই ৮১ ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করে দেশটি।