September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 7th, 2023, 8:36 pm

রিয়ালে ‘তুরস্কের মেসি’

অনলাইন ডেস্ক :

মূলত এটাকিং মিডফিল্ডার। তবে খেলতে পারেন মিডফিল্ড ও আক্রমণভাগের বিভিন্ন পজিশনে। সঙ্গে দুর্দান্ত ড্রিবলিং দক্ষতার জন্য আর্দা গুলার পরিচিতি পেয়ে গেছেন ‘তুরস্কের মেসি’ বা ‘টার্কিশ মেসি’ নামে। তুমুল প্রতিভাবান ১৮ বছর বয়সী এই ফুটবলারকে এবার দলে টেনেছে ইউরোপের সফলতম দল রিয়াল মাদ্রিদ। তুরস্কের ক্লাব ফেনেরবাচ থেকে ছয় বছরের চুক্তিতে গুলারকে দলে টানার কথা বৃহস্পতিবার ক্লাবের ওয়েবসাইটে জানায় রিয়াল। শুক্রবার রিয়ালের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হবে তাকে। ট্রান্সফার ফি নিয়ে ক্লাবের পক্ষ থেকে কিছু বলা হয়নি। তবে স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, গুলারকে পেতে মাদ্রিদের ক্লাবটির খরচ হচ্ছে ২ কোটি ইউরো। গণমাধ্যমের খবর অনুযায়ী, বার্সেলোনা, পিএসজি, বায়ার্ন মিউনিখসহ ইউরোপের আরও কয়েকটি ক্লাবের নজর ছিল তার ওপর। যে লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হলো রিয়াল।

২০১৯ সালে ফেনেরবাচের একাডেমিতে যোগ দেন গুলার। ক্লাবটির সঙ্গে প্রথম পেশাদার চুক্তি করেন ২০২১ সালের জানুয়ারিতে। ওই বছরের অগাস্টে ইউরোপা লিগের বাছাইয়ের ম্যাচ দিয়ে সিনিয়র দলে অভিষেক হয় তার ১৬ বছর বয়সে। দলটির হয়ে তুরস্কের শীর্ষ লিগে অভিষেকে একটি অ্যাসিস্ট করেন তিনি। হয়ে যান লিগে দলটির সর্বকনিষ্ঠ গোলস্কোরারও। দ্রুতই নিয়মিত হন শুরুর একাদশে। মেসুত ওজিল ক্লাব ছাড়ার পর পেয়ে যান আইকনিক ১০ নম্বর জার্সি। ফেনেরবাচে নিজের প্রথম পূর্ণাঙ্গ মৌসুমে লিগে ১২ ম্যাচে ৩ গোল করার পাশাপাশি ৩টি অ্যাসিস্ট করেন গুলার। লিগে দ্বিতীয় হয় তার দল।

২০২২-২৩ মৌসুমে লিগে ২০ ম্যাচে তিনি গোল করেন ৪টি। তুরস্ক জাতীয় দলের হয়ে তার অভিষেক হয় ২০২২ সালের নভেম্বরে, চেক রিপাবলিকের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে। এই বছরের জুনে করেন প্রথম আন্তর্জাতিক গোল। এখন পর্যন্ত তুরস্কের জার্সিতে ৪ ম্যাচ খেলে তার গোল ওই একটি। এখন তার সামনে নতুন চ্যালেঞ্জ।