September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 10th, 2023, 8:26 pm

১৬ বছর বয়সেই চতুর্থ রাউন্ডে মিরা

অনলাইন ডেস্ক :

উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহ শুরুর আগ পর্যন্ত নারী বা পুরুষ বিভাগে এখনো বড় কোনো অঘটন ঘটেনি। তবে মাত্র ১৬ বছর বয়সে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠে শিরোনামে চলে এলেন রাশিয়ার মিরা আন্দ্রিভা। এই টিনএজার এবার কোনো পতাকা ছাড়াই কোর্টে নেমেছেন। এরপর স্বদেশি আনাস্তাসিয়া পোটাপোভাকে হারিয়ে নিশ্চিত করেছেন চতুর্থ রাউন্ড। এর মাধ্যমে দ্বিতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে তিনি উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠলেন। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে জুনিয়র বিভাগে খেলেছেন মিরা। ফরাসি ওপেনে প্রথমবার গ্র্যান্ড স্ল্যামে খেলেন। শুরু থেকেই প্রতিভাবান এবং উঠতি তারকা হওয়ার আশা জাগিয়েছেন। রাশিয়া থেকে নিয়মিতই প্রতিভাবান খেলোয়াড়রা উঠে আসেন। সেই তালিকায় নতুন সংযোজন মিরা। ফ্রান্সের যে একাডেমিতে ডানিল মেদভেদেভ অনুশীলন করেন, সেখানেই মিরা টেনিস শিখছেন। বিশ্বের তিন নম্বর পুরুষ খেলোয়াড়ের থেকে সব সময়ই কোনো না কোনো পরামর্শ পান মিরা। মিরার জন্ম ২০০৭ সালের ২৯ এপ্রিল।

জুনিয়র পর্যায়ের টেনিস খেলতে খেলতে তিনি বড়দের কাতারে উঠে এসেছেন। ২০২২ সালে জেসমিন ওপেনে প্রথমবার সিনিয়র পর্যায়ে খেলেন। ওয়াইল্ড কার্ড হিসেবে সুযোগ পেলেও বিশেষ কিছু করে দেখাতে পারেননি। ২০২৩ সালে জুনিয়র অস্ট্রেলিয়ান ওপেনে ডাবলস সতীর্থ আলিনা কর্নিভার কাছে হেরে যান। তার পরেই ওয়াইল্ড কার্ড হিসেবে মাদ্রিদ ওপেনে খেলার সুযোগ পান মিরা। তখনো তার বয়স মাত্র ১৫। বিশ্বের ১৯৪ নম্বর খেলোয়াড় হয়েও মাদ্রিদ ওপেনে তিনি হারিয়ে দেন লেইলা ফের্নান্দেসকে। সেই সঙ্গেই ডাব্লিউটিএ ১০০০ মানের প্রতিযোগিতায় তৃতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে কোনো ম্যাচ জিতে নেন। পাশাপাশি ১৫ বছর বয়সী দ্বিতীয় খেলোয়াড় হিসেবে র‌্যাংকিংয়ে প্রথম ৫০-এ থাকা কোনো খেলোয়াড়কে হারান।

এরপর ১৩তম বাছাই বিয়াত্রিজ হাদ্দাদ মাইয়াকে হারিয়ে তৃতীয় রাউন্ডে ওঠেন মিরা। প্রথম ২০-এ থাকা খেলোয়াড়ের বিপক্ষে সেটাই তার প্রথম জয়। ১৬তম জন্মদিনে পেশাদার টেনিসজীবনের ১৬তম জয় পান মিরা। প্রথম ২০-এ থাকা আরেক খেলোয়াড় মাগডা লিনেটকে হারিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠেন। এরপর এরিনা সাবালেঙ্কার কাছে হেরে যান। এক লাফে ৫০ ধাপ এগিয়ে প্রথম দেড় শয় চলে আসেন।উইম্বলডনের প্রথম রাউন্ডে চিনের ওয়াং শিউকে হারিয়েছেন মিরা। দ্বিতীয় রাউন্ডে দশম বাছাই বার্বোরা ক্রেজিকোভার বিপক্ষে ওয়াকওভার পান। তৃতীয় রাউন্ডে হারিয়ে দেন পোটাপোভাকে। চতুর্থ রাউন্ডে মিরা খেলবেন ম্যাডিসন কিসের বিপক্ষে।