October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 11th, 2023, 7:36 pm

বিদ্রোহের পর পুতিনের সঙ্গে দেখা করেছেন প্রিগোজিন: ক্রেমলিনের মুখপাত্র

এপি, ক্রেমলিন :

স্বল্পমেয়াদি বিদ্রোহের মাত্র পাঁচ দিন পরে রাশিয়ার ‘ভাড়াটে’ বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের কমান্ডাররা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছেন এবং সরকারের প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

সোমবার (১০ জুলাই) সরকারের এক জ্যেষ্ঠ মুখপাত্র এ কথা বলেন। বিষয়টিকে বিস্ময়কর পর্বের সর্বশেষ মোড় হিসেবে দেখা হচ্ছে। এতে দুই পক্ষের ক্ষমতা ও প্রভাব সম্পর্কে জনমনে প্রশ্ন জেগেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ২৯ জুন তিন ঘণ্টার বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল। এতে প্রিগোজিনসহ তার ওয়াগনার গ্রুপের সামরিক ঠিকাদারের কমান্ডাররাও উপস্থিত ছিলেন। ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ওয়াগনারের কর্মকাণ্ডের মূল্যায়ন করেন পুতিন। সেখানে ওয়াগনারের সৈন্যরা রুশ সৈন্যদের পাশাপাশি যুদ্ধ করেছে।

পেসকভ বলেন, কী ঘটেছিল তা নিজেদের মতো করে উপস্থাপন করেছেন কমান্ডাররা। তারা রাষ্ট্রপ্রধান ও প্রধান কমান্ডারের কট্টর সমর্থক ও অনুগত সৈন্য বলে জানিয়েছেন। তারা আরও বলেন, মাতৃভূমির জন্য লড়াই চালিয়ে যেতে প্রস্তুত তারা।

সামরিক নেতৃত্ব পরিবর্তনের দাবিতে গত মাসে মস্কোয় সৈন্যদের পদযাত্রায় নেতৃত্ব দিয়েছিলেন প্রিগোজিন। তার সঙ্গে পুতিনের সাক্ষাতের বিষয়টিকে ‘অসাধারণ’ হিসেবে দেখা হচ্ছে।

যদিও বিদ্রোহ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে রুশ নেতা প্রিগোজিনকে বিশ্বাসঘাতক বলে অভিহিত করা হয়েছিল এবং কঠোর শাস্তি দেওয়া হবে জানানো হয়েছিল। বিদ্রোহের অভিযোগে ভাড়াটে প্রধানের বিরুদ্ধে ফৌজদারি মামলাও পরে প্রত্যাহার করা হয়।

ক্রেমলিনের বৈঠক নিয়ে কোনো মন্তব্য করেননি প্রিগোজিন এবং তার চূড়ান্ত ভাগ্য এখনো অস্পষ্ট রয়ে গেছে। তবে সোমবারের ঘোষণায় জানানো হয়েছেম রুদ্ধদ্বার বেঠকে অনেক কিছুই আরোচনা করা হয়েছে। তিনি এখনও আর্থিক অস্বচ্ছতা বা অন্যান্য অভিযোগের জন্য বিচারের মুখোমুখি হতে পারেন।

সোমবার সামরিক প্রধান জেনারেল ভ্যালেরি গেরাসিমভের একটি ভিডিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশ করার পর এই ঘোষণা আসে। তিনি মূলত প্রিগোজিনের বিদ্রোহের অন্যতম লক্ষ্যবস্তু ছিলেন। বিদ্রোহের পর এই প্রথম গেরাসিমভকে দেখা গেল।

ভিডিওতে দেখা যায়, গেরাসিমভ তার দলের সঙ্গে একটি টেবিলে বসে রাশিয়ার মহাকাশ বাহিনীর চিফ অব স্টাফের কাছ থেকে রবিবার রাশিয়ার ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলার একটি ভিডিও প্রতিবেদন দেখছেন। গেরাসিমভ ক্ষেপণাস্ত্র ঘাঁটির বিরুদ্ধে আগাম হামলা এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার উন্নতির আহ্বান জানিয়ে প্রতিক্রিয়া জানায়।