September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 11th, 2023, 8:30 pm

চুক্তির মেয়াদ বাড়ল নিউ জিল্যান্ড কোচের

অনলাইন ডেস্ক :

গ্যারি স্টেডের চুক্তির মেয়াদ ছিল এবারের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত। মেয়াদ বাড়ার ক্ষেত্রে ভারতের অনুষ্ঠেয় এই বিশ্বকাপে দলের পারফরম্যান্সের ভূমিকাও তাই থাকার কথা। কিন্তু তাকে নিয়ে নিউ জিল্যান্ডে সবাই এত সন্তুষ্ট যে, বিশ্বকাপের মাস তিনেক আগেই বাড়ানো হলো চুক্তির মেয়াদ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রের শেষ পর্যন্ত নিউ জিল্যান্ডের কোচ থাকছেন স্টেড। অর্থাৎ, ৫১ বছর বয়সী সাবেক এই ব্যাটসম্যানের মেয়াদ এখন ২০২৫ সালের জুন পর্যন্ত। ২০১৮ সালে প্রথমবার নিউ জিল্যান্ড জাতীয় দলের কোচের দায়িত্ব নেন তিনি দুই বছরের চুক্তিতে। তার কোচিংয়ে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে তুমুল লড়াই করে শেষ পর্যন্ত নিউ জিল্যান্ড হেরে যায় স্রেফ বাউন্ডারি কম মারায়।

২০২০ সালে তার মেয়াদ বাড়িয়ে করা হয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত। দ্বিতীয় মেয়াদের এই সময়টায় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলে নিউ জিল্যান্ড। জিতে নেয় প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। তার কোচিংয়েই প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে কিউইরা। ক্রিকেট নিউ জিল্যান্ডের বিবৃতিতে বোর্ডের হাই পারফরম্যান্স মহাব্যবস্থাপক ব্রায়ান স্ট্রোনাচ জানান, সংশ্লিষ্ট সব পক্ষের সম্মতিতেই স্টেডের মেয়াদ বাড়ানো হয়েছে। “গ্যারির প্রতি সবার সমর্থন অভিভূত রকমের ইতিবাচকৃ ক্রিকেটারদের থেকে শুরু করে জাতীয় দলের সাপোর্ট স্টাফ, মূল অ্যাসোসিয়েশনগুলোর কোচ ও অন্যান্য সাপোর্ট স্টাফ, নিউ জিল্যান্ডের প্লেয়ার্স অ্যাসোসিয়েশন থেকে শুরু করে ক্রিকেট নিউ জিল্যান্ডের হাই পারফরম্যান্স ইউনিট স্টাফ, সবাই সর্বসম্মতভাবে একমত। গ্যারির ফলাফল এখনও পর্যন্ত দারুণ এবং আমাদের বিশ্বাস, দলকে দেওয়ার মতো অনেক কিছু তার এখনও আছে।”

“অবশ্যই সিদ্ধান্তের বড় একটি ব্যাপার ছিল, গ্যারি চালিয়ে যেতে চান কি না। সে পরিষ্কার করেই জানিয়ে দিয়েছে, এই দলকে এগিয়ে নেওয়ার তাড়না তার বরাবারের মতোই আছে।” টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন এই চক্র ছাড়াও স্টেডের নতুন মেয়াদের মধ্যে পড়বে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও। প্রয়োজন মনে করলে নির্দিষ্ট কিছু সফর বা সিরিজ থেকে তিনি বিশ্রাম নিতে পারবেন বলেও নতুন চুক্তিতে ধারা রাখা হয়েছে। প্রধান কোচ হিসেবে পদাধিকার বলে স্টেড নিউ জিল্যান্ডের জাতীয় নির্বাচক কমিটিরও সদস্য।