September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 11th, 2023, 8:53 pm

নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৬

অনলাইন ডেস্ক :

নেপালে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মেক্সিকোর পাঁচ নাগরিকসহ ছয়জন নিহত হয়েছেন। মঙ্গলবার ভোরে রাজধানী কাঠমান্ডুর উত্তরে লিক্ষুতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় বলে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন। কাঠমান্ডু বিমানবন্দরের কর্মকর্তা টেকনাথ সিতৌলা জানান, দুর্ঘটনার সময় মানাং এয়ার পরিচালিত হেলিকপ্টারটিতে পাঁচ মেক্সিকান পর্যটক ও এক নেপালি পাইলট ছিলেন। উদ্ধারকারীরা সবগুলো মৃতদেহই উদ্ধার করেছেন। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, কী কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে তা এখনও জানা যায়নি। এ দুর্ঘটনার কারণ বের করতে সরকার একটি তদন্ত কমিটি গঠন করবে।

ঘটনাস্থল সোলুখুম্বু জেলার আঞ্চলিক কর্মকর্তা সিতা অধিকারী বলেছেন, “মৃতদেহগুলো টুকরো টুকরো হয়ে গেছে। ঘটনাস্থলে আরও পুলিশ পাঠানো হয়েছে। পরে আমরা বিস্তারিত জানাতে পারবো।” মানাং এয়ারের মুখপাত্র রাজু নেউপানে বলেছেন, “ভালো আবহাওয়ার মধ্যেই হেলিকপ্টারটি রওনা করেছিল। আবহাওয়া খারাপ ছিল না। তারপরও কী কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে তা এখন আমরা বলতে পারবো না।” মাউন্ট এভারেস্টসহ হিমালয়ের সুউচ্চ পবর্ত শিখরগুলো পর্যটকদের দেখাতে হেলিকপ্টারে করে নিয়ে যায় নেপালের বেশ কয়েকটি বেসামরিক বিমান পরিবহন সংস্থা। মানাং এয়ার তার মধ্যে একটি।

অনেক এয়ারলাইন্স নেপালের প্রত্যন্ত পর্বতগুলোর ছোট ছোট বিমানবন্দরগুলোতে ফ্লাইট পরিচালনা করে। এসব বিমানবন্দরের অনেকগুলোর সঙ্গেই দেশটির সড়ক নেটওয়ার্কের কোনো সংযোগ নেই। এসব ফ্লাইট পরিচালনাকালে মাঝে মাঝেই দুর্ঘটনা ঘটে। চলতি বছরের জানুয়ারিতে দেশটির পর্যটন শহর পোখরার কাছে একটি বিমান বিধ্বস্ত হয়ে ৭১ জন নিহত হয়। এটি ৩০ বছরের মধ্যে নেপালে ঘটা সবচেয়ে প্রাণঘাতী বিমান দুর্ঘটনা।