September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 11th, 2023, 8:57 pm

সুইডেনের ন্যাটো সদস্যপদ লাভের বিরোধিতা থেকে সরে গেল তুরস্ক

অনলাইন ডেস্ক :

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তির বিরোধিতা প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে কয়েক মাস ধরে এই ইস্যুতে যে অচলাবস্থা চলছিল তার অবসান হয়েছে। ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ গত সোমবার লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। মঙ্গলবার (১১ জুলাই) থেকে ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে সুইডেনকে সদস্যপদ দেয়ার প্রক্রিয়া শুরু করা হবে। এরদোগান এর আগে তার দেশের কুর্দি বিদ্রোহী গোষ্ঠীগুলোর প্রতি সুইডেনের সমর্থন প্রত্যাহার করাকে ন্যাটোতে দেশটির সদস্যপদ লাভের পূর্বশর্ত বেধে দিয়েছিলেন।

এমনকি তিনি বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউতে তুরস্ককে সদস্যপদ দিলেই সুইডেনকে ন্যাটোর সদস্যপদ দেয়ার বিরোধিতা থেকে তিনি সরে আসবেন। কিন্তু সোমবার সুইডিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এরদোগান তার বিরোধিতা থেকে সরে আসেন। স্টোলটেনবার্গ এ সম্পর্কে বলেন, প্রেসিডেন্ট এরদোগান সুইডেনকে ন্যাটোর সদস্যপদ প্রদানে সম্মতি দিয়েছেন। ফলে এ-সংক্রান্ত প্রক্রিয়া অবিলম্বে শুরু করা হবে। তিনি এ ঘটনাকে একটি ‘ঐতিহাসিক’ পদক্ষেপ বলে বর্ণনা করেন। এর আগে ভিলনিয়াসে স্টোলটেনবার্গের মধ্যস্থতায় ১১ ঘণ্টা বৈঠক করেন প্রেসিডেন্ট এরদোগান ও সুইডিশ প্রধানমন্ত্রী উল্ফ ক্রিস্টারসন।

বৈঠক শেষে দু’দেশের পক্ষ থেকে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে বলা হয়, সুইডেন এখন থেকে তুরস্কের কুর্দি বিদ্রোহীদের সমর্থন প্রদান থেকে বিরত থাকবে। বিবৃতিতে আরো বলা হয়, তুরস্ক ইইউর সদস্যপদ লাভের যে চেষ্টা করছে তা বাস্তবায়নে সুইডেন সক্রিয় সহযোগিতা করবে।