September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 12th, 2023, 3:34 pm

গোলাপগঞ্জ পৌরসভায় ৫৮ কোটি টাকার বাজেট ঘোষণা

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটের গোলাপগঞ্জ পৌরসভায় ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ৫৮ কোটি ১৭ লক্ষ ৯০হাজার ৮১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যা গত ২০২২-২৩ অর্থবছরের চেয়ে ৪২লক্ষ ৭০হাজার ৮১টাকা বেশি। গত বছরের বাজেট ছিল ৫৭ কোটি ৭৫লক্ষ ২০হাজার টাকা।

বুধবার (১২ জুলাই) দুপুর ১২টায় পৌরসভা অডিটোরিয়ামে বাজেট পেশ করেন গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল।

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সম্ভাব্য আয় ধরা হয়েছে ৫৮ কোটি ১৭লক্ষ ৯০হাজার ৮১টাকা। এর মধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে ৫ কোটি ৭০ লক্ষ ২০হাজার টাকা। প্রকল্প ও সরকার হতে এডিপি মঞ্জুরী আয় ধরা হয়েছে ৫২ কোটি টাকা। বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫কোটি ৬০লক্ষ ৫৫হাজার টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৫২ কোটি টাকা। মোট ব্যয় ধরা হয়েছে ৫৭কোটি ৬০লক্ষ ৫৫হাজার টাকা। বাজেটে সার্বিক উদ্ধৃত্ত ৫৭ লক্ষ ৩৫হাজার ৮১ টাকা ধরা হয়েছে।

বাজেট বক্তৃতায় পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল বলেন, আধুনিক মডেল পৌরসভা গঠনে আমি ও পৌর পরিষদ বদ্ধ পরিকর। নাগরিক সুবিধাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে যোগাযোগ ব্যবস্থায় উন্নয়ন, নতুন রাস্তাঘাট নির্মাণ, অবহেলিত এলাকায় ব্রীজ-কালভার্ট-ড্রেন নির্মাণ করেছি। এছাড়াও করোনা, বন্যাসহ বিভিন্ন দুর্যোগে জনগণের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটাতে কাজ করে যাচ্ছি। পৌরসভাকে দৃষ্টিনন্দন, জলাবদ্ধতা নিরসন, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, ষ্ট্রিট লাইট স্থাপন, ওয়ার্ডে ওয়ার্ডে সোলার স্থাপন করে আলোকিত পৌরসভা গড়তে কাজ করে যাচ্ছি। তিনি বলেন, এ বাজেট সাধারণ মানুষের আস্থার প্রতিফলন হিসেবে কাজ করবে বলে আমি মনে করি। মেয়র বলেন, পৌরসভায় বিভিন্ন এলাকায় পানির সমস্যা রয়েছে তা নিরসনের জন্য আমরা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করার উদ্যোগ নিয়েছি। যার ভুমি অধিগ্রহণ শেষ হয়েছে। এর কাজ চলমান রয়েছে। আশাকরি এর বাস্তবায়নের পর পৌরবাসী এর সুফল ভোগ করবেন। এছাড়াও পৌরসভার যানজট নিরসনে নানাবিধ পদক্ষেপ হাতে নিয়েছেন বলে তিনি জানান।

এসময় প্যানেল মেয়র হেলালুজ্জামান হেলালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, পৌর নির্বাহী কর্মকর্তা নিকুঞ্জ ব্যানার্জী, পৌর কাউন্সিলর জহির উদ্দিন সেলিম, জামিল আহমদ, জবান আলী, এম ফজলুল আলম, রুহিন আহমদ খান, ফারুক আলী, নজরুল ইসলাম, সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনোয়ারা ফেরদৌস, শেফা বেগম, মেহেরুন বেগম প্রমুখ।

এসময় পৌরসভার কর্মকর্তা কর্মচারী সহ বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বাজেট অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন পৌরসভার সহকারী প্রকৌশলী নাজমুল হক। বাজেট অনুষ্ঠান শেষে দোয়া পরিচালনা করেন ঘোষগাও মাদ্রাসার মুহতামিম মাওলানা ছাদিকুর রহমান।