October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 17th, 2023, 8:16 pm

জোকোভিচকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন আলকারাস

অনলাইন ডেস্ক :

একপেশে লড়াইয়ের প্রথম সেটে নোভাক জোকোভিচের অনায়াস জয়। তখনও কে জানত, কী দুর্দান্ত এক টেনিস ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে উইম্বলডন! শুরুর ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন কার্লোস আলকারাস। জিতে নিলেন পরপর দুই সেট। সার্বিয়ান তারকাও যে সহজে ছাড়ার নন। চতুর্থ সেট জিতে ম্যাচ টেনে নিলেন শেষ সেটে। সেখানে আর পারলেন না তিনি। অসাধারণ জয়ে উইম্বলডনে চ্যাম্পিয়ন হলেন তরুণ স্প্যানিশ তারকা। সেন্টার কোর্টে রোববারের ফাইনালে ১-৬, ৭-৬ (৮-৬), ৬-১, ৩-৬, ৬-৪ গেমে জেতেন র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা ২০ বছর বয়সী আলকারাস। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। গত বছর ইউএস ওপেন দিয়ে জেতেন প্রথমটি। ওই সাফল্যে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ছেলেদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার কীর্তিও গড়েন তিনি। উন্মুক্ত যুগে তৃতীয় কম বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডন জিতলেন আলকারাস। এখানে গত চার আসরের চ্যাম্পিয়ন ৩৬ বছর বয়সী জোকোভিচের টেনিস ইতিহাসে সর্বোচ্চ ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের অপেক্ষা বাড়ল। এই বছরের প্রথম দুটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেন জেতেন জোকোভিচ।

উইম্বলডনের ফাইনালেও তিনি ছিলেন পরিষ্কার ফেভারিট। এখানে সাতবারের চ্যাম্পিয়ন তিনি, ফাইনালের আগে এখানে জিতেছেন টানা ৩৪ ম্যাচ, সেন্টার কোর্টে জয় টানা ৪৪ ম্যাচে। শিরোপা লড়াইয়ে শুরুটাও তার হয় প্রত্যাশিত। প্রথম সেট জিততে সময় নেন  স্রেফ ৩৪ মিনিট। এরপরই আলকারাসের ওই ঘুরে দাঁড়ানোর শুরু। হাড্ডাহাড্ডি লড়াইয়ে দ্বিতীয় সেট গড়ায় টাইব্রেকে। সেখানে শুরুতে ৩-০তে এগিয়ে যান দ্বিতীয় বাছাই জোকোভিচ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৮৫ মিনিট স্থায়ী সেট নিজের করে নেন আলকারাস। টাইব্রেকে ১৫ জয়ের পর হারের তেতো স্বাদ পেলেন পুরুষ এককে সর্বোচ্চ ২৩ গ্র্যান্ড স্লামের মালিক জোকোভিচ। তৃতীয় সেটে শুরুতেই জোকোভিচের সার্ভিস ব্রেক করেন আলকারাস। পরে আরও একবার, শেষ পর্যন্ত তিনি অনায়াসেই জেতেন এই সেট। এরপর জোকোভিচের আশা বাঁচিয়ে রাখা চতুর্থ সেট জয়।

কিন্তু শেষ সেটে তাকে আরেকবার চমকে দিয়ে উল্লাসে মাতেন আলকারাস। চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিশ্চিত হতেই হাতের র‌্যাকেট ফেলে মাটির দিকে মুখ করে কোর্টে শুয়ে পড়েন এই তরুণ। ম্যাচের পর আলকারাসের প্রতিক্রিয়ায় মিশে থাকল স্বপ্ন পূরণের উচ্ছ্বাস। “আমার স্বপ্ন সত্যি হয়েছে। এমনকি হেরে গেলেও আমি নিজেকে নিয়ে গর্বিত হতাম। এই গ্র্যান্ড স্ল্যামের এই পর্যায়ে খেলতে পারা, ২০ বছর বয়সী একটা ছেলের জন্য খুব দ্রুতই হয়ে গেল। সত্যিই নিজেকে নিয়ে আমি গর্বিত।” গত ফরাসি ওপেনের সেমি-ফাইনালে জোকোভিচের কাছে হেরেছিলেন আলকারাস। এবারের জয়ে তাই একটা প্রতিশোধও নেওয়া হলো তার। ২০১৩ সালের পর এই প্রথম সেন্টার কোর্টে হারলেন জোকোভিচ।