September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 19th, 2023, 8:55 pm

নগ্ন হয়ে সরকারি চাকরিতে অযোগ্যদের নিয়োগের প্রতিবাদ

অনলাইন ডেস্ক :

সরকারি চাকরি মানে বর্তমান জমানায় সোনার হরিণ। সরকারি চাকরি পেতে হলে একজন প্রার্থীকে সইতে নানান বঞ্চনা। তদবির করতে হয় ঘাটে ঘাটে। তবুও কাক্সিক্ষত সোনার হরিন সেই চাকরি মেলে না অসংখ্য শিক্ষার্থীদের ভাগ্যে। মেধাবী হয়েও শুধুমাত্র তদবিদের জোর না থাকায় অনেকে চাকরি পান না। এমন অভিযোগ ওঠেছে ভারতের ছত্তিশগড়ে। মেধাবী শিক্ষার্থীদের অভিযোগ তারা যোগ্য হওয়া সত্বেও অযোগ্যদের মামা-খালুর জোরে চাকরি দেওয়া হয়েছে। আর মেধাবীদের ইচ্ছে করে বাদ দেয়া হয়েছে। তাই তারা অভিনব প্রতিবাদে নেমেছেন। জানা যায়, ভারতের ছত্তিশগড়ে নগ্ন হয়ে মিছিলের মাধ্যমে প্রতিবাদ জানালেন সরকারি চাকরিপ্রার্থী কয়েক জন যুবক। তাদের অভিযোগ, জাল সার্টিফিকেট নিয়ে চাকরিতে ঢুকছেন অযোগ্যরা। আর এজন্য ভুক্তভোগী হচ্ছেন তারা।

মঙ্গলবার ছত্তিশগড় বিধানসভা সংলগ্ন সড়কে এমন প্রতিবাদ করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, রাজ্যটিতে সরকারি চাকরির আবেদনের সময় বহু ক্ষেত্রে জাল সার্টিফিকেট ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। ফলে যোগ্য প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন। আর এরই প্রতিবাদ জানিয়ে নগ্ন হয়ে মিছিল করেন ওই যুবকরা। মিছিলকারীদের লক্ষ্য ছিল রাজ্যের ভিভিআইপিদের দৃষ্টি আকর্ষণ। তাই তারা সিদ্ধান্ত নেন, বিধানসভা সংলগ্ন সড়কে তারা এ প্রতিবাদ করবেন। বিধানসভার অধিবেশন চলায় বিধায়কদের দৃষ্টিতে পড়বে তাদের প্রতিবাদ মিছিল।

তাদের সে মিছিল সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, হাতে প্ল্যাকার্ড নিয়ে মিছিলে করছেন আন্দোলনকারীরা। কিন্তু তাদের পরনে নেই কিছুই। প্ল্যাকার্ডে লেখা রয়েছে তাদের দাবি দাওয়া। ভুয়া সার্টিফিকেট দিয়ে যারা চাকরি পেয়েছেন, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া দাবি জানানো হয়েছে মিছিলে। ছত্তিশগড়ে ভুয়া সার্টিফিকেট ব্যবহারের অভিযোগ নতুন নয়। তবে তার প্রতিবাদে নগ্ন হয়ে মিছিল এবারই প্রথম।