October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 19th, 2023, 3:09 pm

“ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড দ্য রুল অব ল ইন বাংলাদেশ” শীর্ষক সেমিনার

অনলাইন ডেস্ক :

বাংলাদেশ লইয়ার্স কাউন্সিলের উদ্যোগে ১৯ জুলাই ২০২৩ ইং বুধবার দুপুর ০২-০০ টায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে “ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড দ্য রুল অব ল ইন বাংলাদেশ” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।

সেমিনারে সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ বলেন, বাংলাদেশের সংবিধানে একইসাথে গণতন্ত্র ও সমাজতন্ত্র ঢোকানো হয়েছে। একটার সাথে আরেকটি সম্পর্ক তেল আর পানির মতো। এটাই এখন রাষ্ট্রে সমস্যা হয়ে দেখা দিয়েছে। সমাজতন্ত্র ও গণতন্ত্র দুটি বিপরীত জিনিস। ইংল্যান্ডে স্থানীয় সরকার নির্বাচন হয় প্রকাশ্যে। আমেরিকায় ২ মাস আগেই ব্যালট পেপার ছাপিয়ে ভোটারদের কাছে পৌঁছানো হয়। দেশে আজ আইনের শাসন ও মানবাধিকার নাই বলেই সর্বত্র সমস্যা দেখা দিচ্ছে। খারাপ আইন দিয়ে ভালো সমাজ প্রতিষ্ঠা করা যায় না। তিনি সবাইকে হিউম্যান ডিউটি যথাযথভাবে পালন করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার বলেন, আমরা যদি উন্নত চরিত্রের অধিকারী ও ন্যায়পরায়ন হয় তবে আমরা সমাজ উন্নয়নে ভূমিকা রাখতে পারবো। বর্তমান রাষ্ট্রব্যবস্থা পরিবর্তনের জন্য ঐক্যবদ্ধভাবে সংগ্রাম করতে হবে।

—–প্রেস বিজ্ঞপ্তি