September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 21st, 2023, 7:53 pm

নিউইয়র্কে অ্যাওয়ার্ড পেলেন জায়েদ খান

অনলাইন ডেস্ক :

নিউইয়র্কের জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ থেকে চিত্রনায়ক জায়েদ খানকে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশি এই অভিনেতাক গ্লোবাল শান্তিদূত নিযুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের জাতিসংঘের সদর দপ্তরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে জায়েদ খানের হাতে সনদ ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। জায়েদ খানসহ বিশ্বের ৪০ জন ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে মানবিক অবদান রাখার জন্য এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

এর আগে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বক্তব্য পাঠ করা হয়। জায়েদ খানের প্রাপ্ত সম্মাননা স্মারকে গ্লোবাল শান্তিদূত নিযুক্তের কথা লেখা রয়েছে। পুরস্কার প্রদান ও সম্মাননা অনুষ্ঠান শেষে নৈশভোজের আয়োজনে জাতিসংঘের পক্ষ থেকে আমন্ত্রিতরাই উপস্থিত ছিলেন। পুরস্কারপ্রাপ্ত ৪০ জন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ। জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ তাদের ওয়েবসাইটেও সম্মাননাপ্রাপ্তদের ছবিসহ তালিকা প্রকাশ করেছে।

যেখানে জায়েদ খানের নাম জহিরুল উল্লেখ করে বলা হয়, ‘তাঁর ফিল্মি নাম জায়েদ খান’ এবং সম্মাননা যে কারণে দেওয়া হয়েছে তার বিবরণ রয়েছে। এ প্রসঙ্গে জায়েদ খান গণমাধ্যমকে বলেন, করোনার সময়কালে মানবিক কর্মকা- তাদের দৃষ্টিতে এসেছে। কেননা তারা আমার কাছে আগেই আমার কর্মকা- সম্পর্কে মেইল চেয়েছে, আমি পাঠিয়েছি। আমার চলচ্চিত্রের কাজ জানতে চেয়েছে। এ ছাড়াও আমি একজন চিত্রতারকা, তাই তারা আমাকে মনোনীত করেছে। জাতিসংঘের প্রধান কার্যালয়ে আমাকে যে সম্মাননা দেওয়া হলো-তাতে আমি আবেগ আপ্লুত, এই সম্মান আমি ধরে রাখার চেষ্টা করবো। এই সম্মান শুধু আমার নয়, পুরো বাংলাদেশের।