September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 6th, 2023, 8:39 pm

আইটেম গার্ল ফারিয়ার ‘খেলা হবে’

অনলাইন ডেস্ক :

নায়িকা হিসেবে নিজের বলয় তৈরি করতে সক্ষম হয়েছেন নুসরাত ফারিয়া। ঢাকা টু কলকাতা, দুই ইন্ডাস্ট্রিতে তার নিয়মিত কাজ চলছে। তবে এর মধ্যেই কিছু দিন আগে ভিন্ন অবতারে পর্দায় হাজির হন তিনি। কমার্শিয়াল সিনেমার ভাষায় যাকে বলে আইটেম গার্ল। রায়হান রাফী নির্মিত ঈদের সিনেমা ‘সুড়ঙ্গ’র আইটেম গান ‘কলিজা আর জান’-এ নৃত্য ও শরীরী আবেদন ছড়িয়েছেন ফারিয়া। যে গানের মূল বিষয়বস্তু টাকা। মাস খানেক পর ফের আইটেম গার্ল হয়ে পর্দায় নুসরাত ফারিয়া। তবে এবারের গানটি টলিউডের সিনেমা ‘আবার প্রলয়’র। যেটি নির্মাণ করেছেন রাজ চক্রবর্তী। শুক্রবার ‘খেলা হবে’ শিরোনামের গানটি প্রকাশ হয়েছে অন্তর্জালে। সেই সূত্রেই বোঝা গেলো, এই গানেও টাকার সংশ্লিষ্টতা রয়েছে। যেমন গানে শিল্পীকে গাইতে শোনা গেছে- ‘অল্প বয়সেতে খেয়েছি ছ্যাকা, টুরু লাভে এসে চেয়েছে টেকা’।

এই গানে নুসরাত ফারিয়া পারফর্ম করেছেন ‘মেনকা’ চরিত্রে। তার সঙ্গে রয়েছে একদল নৃত্যশিল্পী আর অভিনেতা গৌরব চক্রবর্তী। শেষ দৃশ্যে অবশ্য ছবির নায়ক শাশ্বত চট্টোপাধ্যায়ের আগমনও ঘটে। গানটি নিয়ে ‘আবার প্রলয়’ নির্মাতা রাজ চক্রবর্তীর ছোট্ট বার্তা, “বাংলাজুড়ে আগুন লাগাতে আসছে মেনকা! আপনারা তৈরি থাকুন ‘খেলা হবে’র তালে পা মেলাতে, সঙ্গে থাকছে গৌরব!” বলা দরকার, ‘খেলা হবে’ কথাটির উদ্ভব বাংলাদেশের নারায়ণগঞ্জে। রাজনৈতিক মঞ্চের এই সংলাপ দেশ ছাড়িয়ে পশ্চিমবঙ্গে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। এমনকি কিছু দিন আগে মুক্তি পাওয়া বলিউড সিনেমা ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’তেও ব্যবহার হয়েছে কথাটি। যদিও এ নিয়ে অনেক বিতর্ক হয়েছে। তবে সেই বিতর্কে কর্ণপাত না করে নতুন আবহে ‘খেলা হবে’ নিয়ে আসলেন নির্মাতা রাজ চক্রবর্তী। যদিও গানটি দর্শক-শ্রোতা কারও খুব একটা মন কাড়তে পারেনি।

মন্তব্যের ঘরে তাকালে বিষয়টি পরিষ্কারভাবে বোঝা যায়। কেউ বলেছেন, ‘ভাবলাম একটা নাচ দেওয়ার মতো ঝাকানাকা গান হবে, কী বানিয়েছে এটা!’, কারও মন্তব্য, ‘লিরিক্সের এতোই আকাল পড়ে গিয়েছিল?’, কেউ আবার ফারিয়াকে ‘বাংলাদেশের নোরা ফাতেহি’ বলে কটাক্ষ করেছেন। উল্লেখ্য, ২০১৩ সালে মুক্তি পায় ‘প্রলয়’ সিনেমা। ওই সময়ে এটি টলিউডের অন্যতম প্রশংসিত সিনেমা হয়ে ওঠে। দীর্ঘ এক দশক পর ছবিটির নতুন কিস্তি বানালেন নির্মাতা রাজ। এবারও মূল চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়। সঙ্গে আছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তীর মতো গুণী অভিনেতা। সুন্দরবন এলাকার নারী পাচার সংক্রান্ত গল্পের ছবিটি মুক্তি পাবে আগামী ১১ আগস্ট, জি-ফাইভে।