September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 9th, 2023, 9:01 pm

কবে শুরু হচ্ছে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলা

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রে লিওনেল মেসি এবং সৌদি আরবে ক্রিশ্চিয়ানো রোনালদো বীরদর্পে পারফর্ম করে যাচ্ছেন। যুগের সেরা দুই তারকা সামর্থ্যরে সবটুকু দিয়ে মাতিয়ে রেখেছেন ফুটবলপ্রেমীদের। কিন্তু তারপরও বিশ্ব ফুটবলপ্রেমীদের তৃষ্ণার্ত হৃদয় যেন শীতল হচ্ছে না! কি করে হবে, আকর্ষণ ও উন্মাদনার দিক থেকে ১ নম্বরে থাকা ইউরোপের শীর্ষ লিগগুলো যে এখনো শুরুই হয়নি। তবে অপেক্ষার পালা ফুরোনোর পথে। আগামীকাল শুক্রবারই যে একযোগে মাঠে গড়াচ্ছে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তিনটি-ইংলিশ প্রিমিয়ার লিগ, স্পেনের লা লিগা ও ফ্রান্সের লিগ ওয়ান। জার্মান বুন্দেসলিগা ও ইটালিয়ান সিরি আ শুরু হতে যাচ্ছে পরের সপ্তাহে।

ইংলিশ প্রিমিয়ার লিগ: (শুরু ১১ আগস্ট ২০২৩, শেষ ১৯ মে ২০২৪) ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুমের প্রথম দিনেই মাঠে নামবে ডিফেন্ডিং লিগ চ্যাম্পিয়ন ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ম্যানচেস্টার সিটি। প্রতিপক্ষ দ্বিতীয় বিভাগ থেকে উঠে আসা বার্নলি। উদ্বোধনী দিনে ঐ একটিই ম্যাচ। পরের দিন মাঠে মাঠে নামবে গত আসরের রানার্সআপ আর্সেনাল, প্রতিপক্ষ নটিংহাম ফরেস্ট। ১৩ আগস্ট রোববার মৌসুমের প্রথম বড় ম্যাচে মুখোমুখি হবে চেলসি-লিভারপুল। আরেক জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড প্রথম মাঠে নামবে ১৪ আগস্ট সোমবার, উলভারহ্যাম্পটনের বিপক্ষে।

স্প্যানিশ লা লিগা: (শুরু ১১ আগস্ট ২০২৩, শেষ ২৬ মে ২০২৪) লা লিগাও মাঠে গড়াবে ১১ আগস্ট শুক্রবার। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা বা রিয়াল মাদ্রিদ, দুই দৈত্যের কেউই উদ্বোধনী দিনে নামছে না। উদ্বোধনী দিনে দুই ম্যাচের একটিতে মুখোমুখি আলমেরিয়া ও রায়ো ভায়েকানো। অন্যটিতে সেভিয়ার প্রতিপক্ষ এফসি ভ্যালেন্সিয়া। রিয়াল মাদ্রিদ প্রথম মাঠে নামবে ১২ আগস্ট শনিবার, অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে। বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার প্রথম ম্যাচ ১৩ আগস্ট রোববার, গেটাফের বিপক্ষে। রিয়াল-বার্সা, দুই জায়ান্টই লিগ শুরু করছে অ্যাওয়ে ম্যাচ দিয়ে।

ফ্রেঞ্চ লিগ ওয়ান: (শুরু ১১ আগস্ট ২০২৩, শেষ ১৮ মে ২০২৪) লিওনেল মেসি চলে গেছেন। কিলিয়ান এমবাপ্পে এবং নেইমারও পিএসজি ছাড়তে চাইছেন বলেই খবর। মেসিকে অনুসরণ করে এই দুজনও চলে গেলে ফ্রেঞ্চ লিগ ওয়ান আবার আগের অবস্থাতেই ফিরে যাবে! ফ্রান্সের লিগের প্রতি হয়তো বিশ্ব ফুটবলপ্রেমীদের আকর্ষণ তেমন থাকবেই না। তা আকর্ষণ থাকুক বা হারাক, ফ্রেঞ্চ লিগ ওয়ানও শুরু হচ্ছে ১১ আগস্ট, নিসে ও লিলের ম্যাচ দিয়ে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পিএসজি নতুন মৌসুম শুরু করছে ১২ আগস্ট শনিবার, লঁরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। উল্লেখ্য যে, ২০ দল নয়, নতুন মৌসুমে ফ্রেঞ্চ লিগকে নামিয়ে আনা হয়েছে ১৮ দলে।

জার্মান বুন্দেসলিগা: (শুরু ১৮ আগস্ট ২০২৩, শেষ ১৮ মে ২০২৪) জার্মান বুন্দেসলিগায় উদ্বোধনী দিনেই মাঠে নামছে সর্বশেষ টানা ১১ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ, প্রতিপক্ষ ভেরডার ব্রেমেন। ম্যাচটা হবে ব্রেমেনের মাঠে। বরুসিয়া ডর্টমুন্ড যাত্রা শুরু করবে ১৯ আগস্ট, কোলনের বিপক্ষে ম্যাচ দিয়ে।
ইতালিয়ান সিরি আ: (শুরু ১৯ আগস্ট ২০২৩, শেষ ২৬ মে ২০২৪) ইতালিতেও উদ্বোধনী দিনেই মাঠে নামছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাপোলি। তারা লিগ শুরু করছে নতুন উঠে আসা ফ্রজিনোনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে। ইন্টার মিলানও নামবে প্রথম দিনেই, মোনৎসার বিপক্ষে। এএস রোমা ও জুভেন্টাস মৌসুম শুরু করবে ২০ আগস্ট। ২১ আগস্ট শুরু হবে এসি মিলানের যাত্রা, বোলোনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে।