September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 10th, 2023, 8:21 pm

শীর্ষ জেনারেলকে বরখাস্ত করলেন কিম জং-উন

অনলাইন ডেস্ক :

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন দেশটির শীর্ষ সামরিক জেনারেল পার্ক সু-ইলকে বরখাস্ত করেছেন। একই সঙ্গে যুদ্ধের হুমকির কথা মাথায় রেখে তিনি দেশটির সেনাবাহিনীকে আরও প্রস্তুত থাকার আহ্বান জানান। বৃহস্পতিবার (১০ আগষ্ট) সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়েছে, সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক বৈঠকে কিম জং অস্ত্র উৎপাদন বৃদ্ধি এবং সামরিক মহড়া সম্প্রসারণের নির্দেশ দেন। এ ছাড়া বৈঠকটিতে উত্তর কোরিয়ার শত্রুদের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেওয়ার ব্যাপারেও আলোচনা হয়েছে। তবে কারা আসল শত্রু তা এখন পর্যন্ত সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি।

এখন শীর্ষ জেনারেলকে বরখাস্তের পর তার পদে জেনারেল রি ইয়ং জিলকে নিয়োগ করা হয়েছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি। এমনকি পরবর্তীতে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রি ইয়ং এই পদে থাকবেন কিনা তাও স্পষ্ট নয়। প্রতিবেদনে আরও বলা হয়, কিম জং-উন অস্ত্র উৎপাদনের সক্ষমতা বাড়াতে একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছেন। কিন্তু এ ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। গত সপ্তাহে কিম জং-উন অস্ত্র কারখানাগুলো পরিদর্শন করেন। তখন তিনি বলেন, ‘আরও বেশি করে ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য অস্ত্রশস্ত্র তৈরি করতে হবে।’ এছাড়া, স্থানীয় সংবাদমাধ্যম কেসিএনএ কিছু ছবিও প্রকাশ হয়েছে। এতে দেখা গেছে, কিম মানচিত্রে সিউল ও আশপাশের এলাকাগুলোতে বিশেষ নজর দেয়ার আদেশ দিচ্ছেন। এদিকে যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইউক্রেনে যুদ্ধ চালাতে রাশিয়াকে রকেট, ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া।

তবে রাশিয়া ও উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের করা এসব অভিযোগ সম্পূর্ণভাবে অস্বীকার করেছে। কেসিএনএর প্রতিবেদনে আরও বলা হয়, কিম যুদ্ধ প্রস্তুতির অংশ হিসেবে আধুনিক অস্ত্র ও সরঞ্জামাদি নিয়ে মহড়া চালানোর জন্য সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন। আগামী ৯ সেপ্টেম্বর প্রজাতন্ত্র প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উপলক্ষে উত্তর কোরিয়ায় সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। উত্তর কোরিয়া সামরিক বাহিনীকে শক্তিশালী করার লক্ষ নিয়ে কয়েকটি আধা সামরিক বাহিনীও পরিচালনা করছে। এছাড়া ২১ থেকে ২৪ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার কথা। উত্তর কোরিয়া একে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে।