September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 13th, 2023, 8:02 pm

কন্টেন্ট নির্ভর কাজ নিয়েই ব্যস্ত ফেরদৌস

অনলাইন ডেস্ক :

‘দেশে শিশুদের নিয়ে খুবই কম সিনেমা নির্মিত হয়। আমার কাছে বরাবরই মনে হয়েছে যে, শিশুদের জন্য ভালো ভালো সিনেমা তৈরি হওয়া দরকার। যেখানে শিক্ষার নানা উপাদান থাকবে। যে কারণেই আমার মাইক সিনেমাটিতে যুক্ত হওয়া। ৭ মার্চ মার্চের ভাষণে উদ্বুদ্ধ হয়ে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। যাতে করে পরবর্তী প্রজন্ম বিষয়টি সম্পর্কে জানতে পারেন। মুক্তির পর থেকেই শোগুলো হাউজ ফুল যাচ্ছে। পাশাপাশি দর্শকরা বেশ প্রশংসা করছেন।’-নিজের মুক্তি পাওয়া নতুন সিনেমা এবং শিশুতোষ চলচ্চিত্রের বর্তমান অবস্থা প্রসঙ্গে জানতে চাইলে কথাগুলো বলেন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। শাহীন ও জাফরুল পরিচালিত এ সিনেমাটিতে ফেরদৌসের সঙ্গে আরও অভিনয় তারিক আনাম খান, তানভীন সুইটি প্রমুখ। সিনেমাটি প্রসঙ্গে ফেরদৌস আরও বলেন, ‘এই মাসটির সাথে মাইক সিনেমার গল্পের গভীর সম্পর্ক রয়েছে।

কারণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর দাঁড়িয়েই বাংলাদেশ স্বাধীন হয়েছে। যে সময়ের প্রেক্ষাপটে (পঁচাত্তর-পরবর্তী) সিনেমাটি তৈরি হয়েছে, যেটি ছিল নিষিদ্ধ সময়।’ এই সিনেমাটি ছাড়াও আগামী শুক্রবার মুক্তি পেতে যাচ্ছে ফেরদৌস অভিনীত হৃদি হক পরিচালিত প্রথম সিনেমা ‘১৯৭১ সেইসব দিন’। এতে ফেরদৌসের বিপরীতে অভিনয় করেছেন হৃদি হক নিজেই। সিনেমাটি মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হলেও গতানুগতিক ধারার বাইরে গিয়ে নির্মাণ করা হয়েছে বলে জানা ফেরদৌস। তিনি বলেন, ‘১৯৭১ সেইসব দিন সিনেমাটিও অনুদানের।

হৃদি হকের নির্মাণে সিনেমাটিতে অনেক শিল্পী, সুন্দর সুন্দর গান, লোকেশন মানুষকে নস্টালজিক করবে। মুক্তিযুদ্ধের পটভূমিকায় এটা সুন্দর প্রেমের গল্প, পরিবারের গল্প দর্শকরা এতে দেখতে পাবেন। আমি সিনেমাটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের চরিত্রে অভিনয় করেছি। সব কিছু মিলিয়ে সিনেমাটি দর্শকরা গ্রহণ করবে এই বিশ্বাস রয়েছে।’ এদিকে গত ঈদে একাধিক সিনেমা দর্শকদের হলমুখী করেছে। পাশাপাশি গল্প নির্ভর কাজের প্রতি তাদের আগ্রহ বাড়ছে। ফেরদৌসও ইদানীং গল্পকে প্রধান কাজগুলোর সঙ্গে যুক্ত থাকছেন। সার্বিক এই বিষয়গুলো নিয়ে ফেরদৌস আরও বলেন, ‘এখন আসলে সিনেমার সময় খুব ভালো যাচ্ছে। ভালো গল্প-নির্মাণ-অভিনয় হলে মানুষ দেখছে।

তাছাড়া আমি গত কয়েক বছর ধরেই কন্টেন্ট নির্ভর কাজে যুক্ত হচ্ছি। আমি মনে করি, দীর্ঘদিন কাজ করার পর আমার একটা দায়বদ্ধতার জায়গা তৈরি হয়েছে। সেই জায়গা থেকে শুধু বিনোদন নির্ভর কাজ করলাম, দর্শক দেখলো এবং ভুলে গেল! এমনটা চাই না। একটা সামাজিক ম্যাসেজ যেন থাকে সেই কাজগুলোকেই প্রাধান্য দিচ্ছি।’ তবে এই সিনেমা দুটি ছাড়াও একাধিক কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন ফেরদৌস। ‘জ্যাম’, ‘গাংচিল’, ‘আহারে জীবন’ শিরোনামের সিনেমাগুলো রয়েছে মুক্তি অপেক্ষায়। সিনেমাগুলোতে আবারও ফেরদৌস-পূর্ণিমা জুটিকে দেখতে পাবেন।

এছাড়াও তিনি কাজ করছেন দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘সুজন মাঝি’ সিনেমায়। সিনেমাটি শুটিং প্রায় শেষের দিকে বলে জানান এ নায়ক। অন্যদিকে অভিনয়ের পাশাপাশি দীর্ঘদিন ধরেই রাজনীতির মাঠে দেখা মিলছে ফেরদৌসের। গুঞ্জন রয়েছে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারেন তিনি। তবে ফেরদৌস বলেন, ‘আমি মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করতে চাই। কিন্তু তার জন্য এমপি হওয়ার দরকার আছে বিষয়টি তেমনও না।’