September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 17th, 2023, 8:24 pm

যেসব দেশে রয়েছে একাধিক রাজধানী

অনলাইন ডেস্ক :

ছোটবেলায় সাধারণ জ্ঞানের পরীক্ষায় বিভিন্ন দেশের রাজধানীর নাম নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়নি এমন শিক্ষার্থীর সংখ্যা কম। বিশ্বে মোট দেশের সংখ্যা প্রায় ২০০। এতগুলো দেশের নাম বা তাদের রাজধানীর নাম মনে রাখাও সহজ বিষয় নয়। তবে এর মধ্যেই আবার এমন অনেক দেশ রয়েছে, যাদের একটি নয়, রয়েছে দু’টি করে রাজধানী। বিশ্বের এমন ১০টি দেশ রয়েছে বিভিন্ন কারণে যাদের একাধিক রাজধানী রয়েছে।

এই তালিকায় প্রথমেই রয়েছে প্রতিবেশী শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার রাজধানীর সংখ্যা দু’টি- কলম্বো ও শ্রীজয়াবর্ধনেপুরা কোট্টে। কলম্বো তাদের বাণিজ্যিক রাজধানী। শ্রীজয়াবর্ধনেপুরা কোট্টে শ্রীলঙ্কার প্রশাসনিক রাজধানী। দক্ষিণ আফ্রিকারও রাজধানী শহরের সংখ্যা তিনটি। কেপ টাউন তাদের আইনসভার রাজধানী। অন্য দিকে ব্লুমফন্টেন বিচারবিভাগ ও প্রিটোরিয়া প্রশাসনিক রাজধানী।

কুয়ালালামপুর ও পুত্রাজায়া- মালয়েশিয়ার রাজধানী। মালয়েশিয়ার রাজধানী শহর কুয়ালালামপুর। আর পুত্রাজায়া হলো দেশটির ফেডারেল সরকারের রাজধানী। নেদারল্যান্ডসের রাজধানীর সংখ্যাও দুই। আমস্টারডাম এবং দ্য হেগ। যদিও এই নিয়ে বিতর্ক রয়েছে। নেদারল্যান্ডসের সংবিধান অনুযায়ী, দেশটির রাজধানী আমস্টারডাম।

অন্য দিকে, হেগ শহরে ওই দেশের শীর্ষ আদালত থেকে শুরু করে অন্য গুরুত্বপূর্ণ সরকারি দপ্তর রয়েছে। নেদারল্যান্ডেসের রাজপরিবারের বাসও হেগ শহরেই। তাই অনেকের মতে, হেগকেও রাজধানী হিসেবে গণ্য করা উচিত। ইউরোপের ছোট দেশ মন্টিনিগ্রোয় দু’টি শহরকে রাজধানী হিসেবে গণ্য করা হয়। পোডগরিকা শহর ওই দেশের সরকারি রাজধানী। তবে সেটিঞ্জে দেশটির পুরনো রাজধানী। তাদের দেশের সাংস্কৃতিক কেন্দ্র হিসেবেও গুরুত্ব রয়েছে এই শহরের। তাই ওই দেশের ইতিহাসের কথা মাথায় রেখে সেটিঞ্জে শহরকেও রাজধানীর সম্মান দেয়া হয়।

দক্ষিণ আমেরিকার বলিভিয়া বিশ্বের অন্যতম দরিদ্র দেশ। দেশের বেশিরভাগ নাগরিকই আদিবাসী সম্প্রদায়ভুক্ত। সরকারিভাবে দেশটির রাজধানী দু’টি- লা পাজ ও সুক্রে। বলিভিয়ার প্রশাসনিক রাজধানী লা পাজ। লা পাজ বিশ্বের উচ্চতম রাজধানী শহর। অন্য দিকে, বলিভিয়ার আইনসভা এবং বিচারবিভাগীয় রাজধানী সুক্রে। আফ্রিকার ইসোয়াতিনি (যা পূর্বে সোয়াজিল্যান্ড নামে পরিচিত ছিল), অর্থনৈতিকভাবে দুর্বল একটি দেশ। ওই দেশের দু’টি রাজধানী- এমবাবানে ও লোবাম্বা।

এমবাবানে দেশটির প্রশাসনিক রাজধানী। আর আইনসভার রাজধানী হলো লোবাম্বা। দক্ষিণ আমেরিকার চিলির দু’টি রাজধানী হলো সান্তিয়াগো ও ভালপারাইসো। চিলির সরকারি রাজধানী সান্তিয়াগো। এটি দেশটির বৃহত্তম শহর। তবে ১৯৯০ সালে চিলির আইনসভা ভালপারাইসোতে স্থানান্তরিত হয়। তাই ওই শহরকেও চিলির রাজধানী হিসেবে গণ্য করা হয়।

পশ্চিম আফ্রিকার ছোট্ট দেশ বেনিন। পোর্টো-নোভো ও কোটোনো- এই দুই শহরই দেশটির রাজধানী হিসেবে গুরুত্ব পায়। বেনিনের সরকারি রাজধানী হলো পোর্টো-নোভো। কোটোনো দেশটির বিচার বিভাগীয় রাজধানী। জর্জিয়া দেশের রাজধানীর সংখ্যাও দু’টি- তিবিলিসি ও কুতাইসি। তিবিলিসি সরকারি রাজধানী হলেও কুতাইসি শহরে আইনসভা থাকায়, ওই শহরকেও রাজধানী হিসেবে গুরুত্ব দেয়া হয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা