September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 21st, 2023, 8:51 pm

ক্যালিফোর্নিয়ায় ‘হিলারি’র আঘাত, বিপর্যয়কর বন্যার সতর্কতা

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণ উপকূলে গত রোববার আঘাত হেনেছে শক্তিশালী মৌসুমি ঝড় “হিলারি”। এর আগে ঝড়টি মেক্সিকো অতিক্রম করে। ঝড়টি হাজির হওয়ার পর আবহাওয়ার পূর্বাভাসগুলোতে ক্যালিফোর্নিয়ায় বিপর্যয়কর বন্যা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে। এ ছাড়া হড়কা বানের অনেকগুলো ঘটনা ঘটেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, প্রবল বৃষ্টিতে শহরের রাস্তাগুলো ডুবে প্রায় নদীর রূপ নিয়েছে, পানি প্রবল বেগে নিচের দিকে যাচ্ছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অধিকাংশ অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন। নিয়মিত খরা হয় এমন একটি অঞ্চলজুড়ে হড়কা বানের সতর্কতা জারি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোর সীমান্তে ঝড়ের দাপটে বন্যার পানি ঢুকতে শুরু করেছে। মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া অঞ্চলে বন্যার পানি ঢুকেছে। মেক্সিকোর শহর এনসেনাডা থেকে প্রায় ২৫০ মাইল দূরে ঝড়টি স্থলভাগে প্রবেশ করে। রোববার ঝড়টিস্থলভাগে প্রবেশ করার পর তিহুয়ানার দিকে এগোতে শুরু করে। ঝড়টি স্থলভাগে প্রবেশ করার আগে থেকেই গোটা অঞ্চলজুড়ে বৃষ্টি শুরু হয়। একইসঙ্গে প্রবল জলোচ্ছ্বাস। তারই দাপটে বাজা ক্যালিফোর্নিয়াসহ একাধিক জায়গায় বন্যা শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোর বিস্তীর্ণ অঞ্চলে প্রায় ৯০ লাখ মানুষ এই ঝড়ের কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্র তার বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে।

হিলারির আঘাত হানার মধ্যেই লস অ্যাঞ্জেলেসে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। গত ৮৪ বছরের মধ্যে ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা প্রথম মৌসুমি ঝড় বলা হচ্ছে হিলারিকে। আবহাওয়াবিদেরা একে টাইফুন বা ঘূর্ণিঝড় বলতে নারাজ। এই মৌসুমি ঝড়ের আঘাতে “প্রাণঘাতী” বন্যা হতে পারে বলে সতর্ক করেছেন তারা। সান দিয়েগোর অধিকাংশ ফ্লাইট বাতিল করা হয়েছে। পাশাপাশি কয়েকটি গুরুত্বপূর্ণ বেসবল ম্যাচও অন্য অঞ্চলে সরিয়ে নেওয়া হয়েছে। বিবিসি জানিয়েছে, এর আগে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে ঘণ্টায় ১১৯ কিলোমিটার গতিবেগে আঘাত হানে হিলারি। ঝড়ে সেখানে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এক্স বার্তায় (সাবেক টুইটার) বলেন, মৌসুমি ঝড় হিলারি খুব বেশি ক্ষতি করতে পারেনি।