October 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 27th, 2023, 8:44 pm

নীলক্ষেত অবরোধ করে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

সিজিপিএ শর্ত শিথিল করার দাবিতে এবং প্রতীকী ‘গণ আত্মহত্যা’ কর্মসূচি পালন করে ঢাবি কর্তৃপক্ষের বৈষম্যের প্রতিবাদ করেন শিক্ষার্থীরা।

রবিবার (২৭ আগস্ট) দুপুর সাড়ে ১২টা থেকে নীলক্ষেত মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত মিছিল বের করেন।

সাত কলেজ আন্দোলনের সমন্বয়ক তসলিম চৌধুরী বলেন, আমরা গত ১৬ আগস্ট ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ম্যামের সঙ্গে দেখা করেছি। তিনি আমাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন।

তিনি আরও বলেন, কিন্তু আমরা এই প্রক্রিয়ার কোনো দৃশ্যমান অগ্রগতি দেখতে পাচ্ছি না। এ কারণে আমরা আবারও আমাদের দাবি আদায়ে এখানে এসেছি। আমাদের কথা না শোনা পর্যন্ত আমরা বাড়ি ফিরব না।

তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণ করে একে বর্ষ থেকে আরেক বর্সে উত্তীর্ণ হতে ভারসাম্যপূর্ণ নীতিমালা প্রণয়নের দাবি জানান। এ ছাড়া সিজিপিএ শিথীল করে তিনটি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার অনুমতি দেওয়ার দাবি জানান।

বিক্ষোভ করতে গিয়ে সাত কলেজ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিকভাবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

এদিকে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের এমন কর্মকাণ্ডের কারণে নীলক্ষেত মোড় শহরের অন্যতম ব্যস্ত ও গুরুত্বপূর্ণ মোড় হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সড়কসহ রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

—-ইউএনবি