September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 30th, 2023, 8:25 pm

লিটনের পরিবর্তে এশিয়া কাপের দলে এনামুল

অনলাইন ডেস্ক :

এশিয়া কাপ ও বিশ্বকাপের ভাবনায় গড়া ৩২ জনের প্রাথমিক দলে ছিলেন না এনামুল হক। মূল স্কোয়াড ঘোষণার পর স্ট্যান্ড বাই তালিকায়ও ছিলেন না। এমনকি জরুরি প্রয়োজনে বিশ্বকাপের বিকল্প প্রস্তুত রাখার জন্য যে কজনের আলাদা অনুশীলন চলছে, সেখানেও ছিলেন না ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান। সেই তিনিই এখন খেলতে যাচ্ছেন এশিয়া কাপে। অসুস্থতার কারণে শেষ পর্যন্ত এশিয়া কাপ থেকে ছিটকেই গেলেন লিটন কুমার দাস। তার বদলি হিসেবে নেওয়া হয়েছে এনামুলকে। গত কিছুদিন ধরে জ্বরে ভুগছেন লিটন। ডেঙ্গুসহ সব ধরনের পরীক্ষার ফল নেগেটিভ হলেও জ্বরের মাত্রা কমেনি তার। ভাইরাস জ্বরের কারণে এশিয়া কাপ খেলতে যেতে পারছেন না ২৮ বছর বয়সী ওপেনার।

সংবাদ বিবৃতিতে বুধবার সকালে লিটনের বদলি হিসেবে এনামুলের নাম জানায় বিসিবি। শ্রীলঙ্কার ক্যান্ডিতে বুধবারই দলের সঙ্গে যোগ দেবেন এই কিপার-ব্যাটসম্যান। যাওয়ার আগে বিমানবন্দরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে শোনালেন সুযোগ কাজে লাগানোর আশাবাদ। “আমার বেশি কিছু বলার নেই। শুধু এটুকুই বলব, প্রচুর ভালোবাসা ও দোয়া ছিল। যে কারণে আজকে হয়তো বাংলাদেশ দলে আবার সুযোগ পেয়েছি। আপনারা দোয়া রাখবেন। আমি চেষ্টা করব সেরাটা দেওয়ার।” “টাইগার্স ক্যাম্পে যেহেতু ছিলাম, (জেমি) সিডন্সের কোচিংয়ে ছিলাম। ভালো প্রস্তুতি হয়েছে। বাকিটা দেখি। সুযোগ যদি আসে, চেষ্টা করব। আপনারা দোয়া রাখবেন।”

গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজের পর জাতীয় দলে জায়গা হারান এনামুল। এরপর ঢাকা প্রিমিয়ার লিগে ৩টি করে সেঞ্চুরি-ফিফটিতে ৮৩৪ রান করলেও ফেরা হয়নি। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে বারবারই বলা হয়, বিবেচনায় আছেন তিনি। তবে সেই এই কথার প্রতিফলন বিভিন্ন দল গঠনে পড়েছে কমই। এশিয়া কাপের আগে ৩২ জন ক্রিকেটারকে নিয়ে করা ফিটনেস ক্যাম্পে ছিলেন না এনামুল। তিনি ছিলেন চট্টগ্রামে বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে। সেখান থেকেই এবার সরাসরি ঠাঁই পেলেন এশিয়া কাপের দলে। বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, কিপার-ব্যাটসম্যান হওয়ায় অগ্রাধিকার পেয়েছেন এনামুল।

“ঘরোয়া ক্রিকেটে রানেই রয়েছে এনামুল। বাংলাদেশ টাইগার্স প্রোগ্রামে আমরা তাকে নজরেই রেখেছি৷ সে সবসময়ই আমাদের বিবেচনায় ছিল। এখন লিটন না থাকায় আমাদের একজন টপ-অর্ডার ব্যাটসম্যান প্রয়োজন ছিল, যে উইকেট কিপিংও করতে পারে৷ তাই এনামুল সুযোগ পেয়েছে।” তবে কিপিং করতে পারা টপ-অর্ডার ব্যাটসম্যান জাকির হাসান ছিলেন ৩২ জনের ক্যাম্পে। এমনকি এশিয়া কাপের দল ঘোষণার পর বিকল্প প্রস্তুত রাখার অনুশীলনেও ছিলেন তিনি। তবে বাঁহাতি হওয়ায় তাকে বিবেচনায় আনেননি নির্বাচকরা।

“জাকিরও কিপার-ব্যাটসম্যান। তবে দলের অন্য দুই ওপেনার বাঁহাতি হওয়ায় ডানহাতি একজনকে নেওয়া হয়েছে। জাকির এশিয়ান গেমসে যাবে।” লিটন ছিটকে যাওয়ায় এশিয়া কাপের দলে অন্য দুজন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও তানজিদ হাসান। তারা দুজনই বাঁহাতি ব্যাটসম্যান। মূল স্কোয়াডে থাকা দুই ওপেনারের চেয়ে অভিজ্ঞতা বেশি এনামুলেরই। প্রায় ১১ বছরের ক্যারিয়ারে ৪৪ ম্যাচে ৩ সেঞ্চুরিসহ ১ হাজার ২৫৪ রান করেছেন এই ব্যাটসম্যান। নাঈম খেলেছেন মোটে ৪ ম্যাচ। এখনও অভিষেক হয়নি তানজিদের। লিটনকে না পাওয়া বাংলাদেশ দলের জন্য নিঃসন্দেহে বড় এক ধাক্কা। এর আগে চোটের কারণে ছিটকে গেছেন ইবাদত হোসেনও। এশিয়া কাপে বাংলাদেশ গ্রুপ পর্ব উতরাতে পারলে সামনে সময় আছে আরও অনেকটা। তবু এখনই লিটনকে পুরো টুর্নামেন্ট থেকে বাইরে রাখার কারণ ব্যাখ্যা করলেন বিসিবির প্রধান চিকিৎসক।

“লিটন এখনও সেরে ওঠেনি। দুর্বলতা রয়েই গেছে। কবে সুস্থ হবে বা দুর্বলতা কাটিয়ে উঠবে, একটা অনিশ্চয়তা রয়েই গেছে। তাই দেশে রেখেই আমরা পর্যবেক্ষণ করছি। সামনে বিশ্বকাপও আছে।” মুলতানে পাকিস্তান ও নেপালের ম্যাচ দিয়ে বুধবার শুরু হচ্ছে এশিয়া কাপের এবারের আসর। নিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। চোটে জর্জর অবস্থা অবশ্য লঙ্কানদেরও। লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গাসহ তাদের মূল বোলিং আক্রমণের চারজনই নেই এশিয়া কাপের দলে।