September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 31st, 2023, 8:12 pm

বুসান উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

অনলাইন ডেস্ক :

আগামী ৪ অক্টোবর দক্ষিণ কোরিয়ায় পর্দা উঠছে ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর। এশিয়ার অন্যতম এই উৎসবের ২৮তম আসর বসছে এবার। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশের তিনটি সিনেমা জায়গা করে নিয়েছে। যেটাকে চমকপ্রদ মনে করছেন দেশের স্বাধীনচেতা নির্মাতারা। উৎসবের ‘নিউ কারেন্টস অ্যাওয়ার্ড’ ক্যাটাগরি সম্ভাবনাময় এশিয়ান নির্মাতাদের জন্য। এই বিভাগে বাংলাদেশের দুটি সিনেমা নির্বাচিত হয়েছে। এগুলো হলো বিপ্লব সরকার নির্মিত ‘আগন্তুক’ (দ্য স্ট্রেনজার) এবং ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী-দ্য রেসলার’।

এই ক্যাটাগরিতে এশিয়ার মোট ১০টি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। বাংলাদেশ ছাড়াও জায়গা পেয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান ও ভারতের ছবি। আয়োজন শেষে বিচারকদের রায়ে বাছাই করা হবে সেরা ছবিকে, দেওয়া হবে পুরস্কার। এছাড়া এশিয়ার প্রতিষ্ঠিত নির্মাতাদের জন্য রয়েছে আরেকটি ক্যাটাগরি; সেটার নাম ‘জিসইউক’। এই বিভাগেও জায়গা পেয়েছে ১০টি সিনেমা। যেটার মধ্যে একটি বাংলাদেশের নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এই ছবিতে প্রথমবারের মতো অভিনয়ও করেছেন নির্মাতা। বুধবার উৎসব কর্তৃপক্ষ নির্বাচিত ছবিগুলোর তালিকা প্রকাশ করেছে। সেই সূত্রে মার্কিন সাময়িকী ভ্যারাইটিতে প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে বাংলাদেশের তিনটি ছবিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, “আজকের দিনটা বাংলাদেশের সিনেমার জন্য খুব সুন্দর একটা দিন। যেখানে ভ্যারাইটির গ্লোবাল বুলেটিনে হেডলাইন হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের তিনটা ছবি এবার বুসানে নির্বাচিত। তিনটা ছবির মধ্যে তিনটাই দুই কম্পিটিশনে! হোয়াট আ বিউটিফুল ইয়ার।’ ‘বলী’র মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। এর নির্মাতা ইকবাল হোসাইন চৌধুরী বললেন, ‘গেল বছরের এপ্রিল-মে মাসে ছবিটির টানা শুটিং করেছি চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। তারও আগে লম্বা সময় নিয়ে চলেছে ছবির অডিশন। চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের একদল নবীন প্রতিভাবান শিল্পী কাজ করেছেন এই সিনেমায়। উৎসব শেষে চলতি বছরের শেষ দিকে প্রেক্ষাগৃহে মুক্তি দেবো ছবিটি।’

‘আগন্তুক’-এ অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, রতন দেব, মাহমুদ আলম, এহান, রাফসান, হৃদয়, হাসিমুন ও নাঈমা তাসনিম প্রমুখ। ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া এ ছবির প্রযোজক রম্য রহিম চৌধুরী বলেন, ‘বুসানের মতো মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নেওয়া আমাদের জন্য খুবই সম্মানের। সীমিত রিসোর্স নিয়ে এই চলচ্চিত্র নির্মাণে পুরো টিমকে প্রচুর কষ্ট করতে হয়েছে। আমাদের পরবর্তী লক্ষ্য হলো আন্তর্জাতিক ডিস্ট্রিবিউটর এবং সেলস এজেন্টের কাছে ‘আগন্তুক’ পৌঁছে দেওয়া।” জানা গেছে, এর আগে বুসানের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হওয়া একমাত্র বাংলাদেশি সিনেমা ‘জালালের গল্প’। যেটা মুক্তি পেয়েছিল ২০১৪ সালে।