September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 31st, 2023, 8:45 pm

যুক্তরাষ্ট্রের হয়ে র‌্যাপিনোর শেষ ম্যাচ খেলার ঘোষনা

অনলাইন ডেস্ক :

আগামী ২৪ সেপ্টেম্বর শিকাগোতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রীতি ম্যাচের মাধ্যমে যুক্তরাষ্ট্রের জাতীয় দলের ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন তারকা নারী খেলোয়াড় মেগান র‌্যাপিনো। ইউএস সকারের পক্ষ এ কথা জানানো হয়েছে। ফেডারেশন জানিয়েছে ম্যাচের আগে র‌্যাপিনোকে সম্মাননা জানানো হবে। দুই ম্যাচের এই সিরিজে প্রথম ম্যাচটি ২১ সেপ্টেম্বর সিনসিনাতিতে অনুষ্ঠিত হবে। তবে র‌্যাপিনো ঐ ম্যাচটিতে খেলবেন না। ৩৮ বছর বয়সী র‌্যাপিনো সম্প্রতি শেষ হওয়া বিশ^কাপের আগে জানিয়েছিলেন নভেম্বরে ন্যাশনাল উইমেন্স সকার লিগের মৌসুম শেষ হবার পর তিনি অবসর নিবেন।

যুক্তরাষ্ট্রের নারী ফুটবলের সর্বোচ্চ এই লিগে ১১ বছর খেলার পর র‌্যাপিনো অবসর গ্রহণ করছেন। আগামী ৬ অক্টোবর ওয়াশিংটন স্পিরিটের বিরুদ্ধে সিটল লুনে ফিল্ডে তিনি ওএল রেইনের হয়ে ক্লাব ফুটবলের সর্বশেষ ম্যাচ খেলবেন। এক বিবৃতিতে র‌্যাপিনো বলেছেন, ‘অনেকেই হয়তো মনে করছে অবসরের বিষয়টি আমার সামনে দু:খের বিষয় হয়ে আসছে। কিন্তু প্রায় ৩০ বছরেরও বেশী সময় যাবত খেলার অভিজ্ঞতা থেকে বলছি যখন আমি পিছনে ফিরে তাকাই এক অন্যরকম গর্ব, সম্মান অনুভব করি। এই যাত্রাটা অসাধারণ ছিল। দুর্দান্ত সমর্থকদের সামনে শেষবারের মত আরো একবার জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়াটা সত্যিই বিশেষ কিছু।

সতীর্থদের ধন্যবাদ জানানো সুযোগটা হারাতে চাইনা। একজন ব্যক্তি ও একজন খেলোয়াড় হিসেবে গড়ে ওঠার জন্য দীর্ঘ এই সময়ে যারাই আমার পাশে ছিলেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হবার সাথে সাথে যুক্তরাষ্ট্রের রেকর্ড টানা তৃতীয়বার শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয়ে যায়।

২০১৯ ফিফার বর্ষসেরা খেলোয়াড় র‌্যাপিনো যুক্তরাষ্ট্রের ১৪তম নারী খেলোয়াড় হিসেবে ২০০তম আন্তর্জান্তিক ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেছেন। সব মিলিয়ে ২০৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলার মধ্য দিয়ে র‌্যাপিনো ক্যারিয়ার শেষ করছেন। এ পর্যন্ত করেছেন ৬৮ গোল। ২০১১ জার্মানী, ২০১৫ কানাডা, ২০১৯ ফ্রান্স ও এ বছরের বিশ^কাপসহ চারটি বিশ^কাপে যুক্তরাষ্ট্রের হয়ে খেলেছেন। ২০১২ সালে তার যুক্তরাষ্ট্রকে লন্ডন অলিম্পিকের স্বর্ণ উপহার দিয়েছিলেন। তিনটি বিশ^কাপে তিনি খেলার সুযোগ পেয়েছেন।