September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 4th, 2023, 7:49 pm

‘ম্যাকবেথ’র সপ্তম মঞ্চায়ন স্বপ্নদলের প্রযোজনায়

অনলাইন ডেস্ক :

উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক ‘ম্যাকবেথ’র নতুন প্রযোজনা নিয়ে আসছে নাট্যদল ‘স্বপ্নদল’। আজ মঙ্গলবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে এটি মঞ্চস্থ হবে। গবেষণাগার পদ্ধতিতে ঐতিহ্যের ধারায় বাংলা মূকাভিনয়রীতিতে নির্মিত দর্শকনন্দিত প্রযোজনা ‘ম্যাকবেথ’র কাহিনি পুনর্বিন্যাস করেছেন জুয়েনা শবনম এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। ম্যাকবেথ একজন চরিত্রবান, সৎ, নিষ্ঠাবান, দৃঢ় প্রত্যয়ী, শক্তিশালী বীর। একের পর এক রাজ্য জয় করে নিজের বীরত্বের প্রমাণ দিয়ে রাজার একান্ত আস্থাভাজন ও সেনাপতি হয়ে ওঠে।

কিন্তু ক্ষমতার লিপ্সা আর লোভ সংবরণ করতে না পেরে, প্রিয়তমা স্ত্রীর প্ররোচনায় পিতৃতুল্য রাজাকে হত্যা করে সিংহাসনে আরোহণ করে। নিজের কুকর্মকে বাস্তবায়িত করতে একের পর এক হত্যা আর ধ্বংসলীলায় মেতে ওঠে ম্যাকবেথ। একসময় প্রিয়তমা স্ত্রীকে হারিয়ে অপ্রকৃতস্থ হয়ে পড়ে এবং সর্বশান্ত হয়ে জীবনাবসানের মধ্য দিয়ে তার শোচনীয় পরিসমাপ্তি ঘটে।

সেই গল্পই নতুনভাবে উপস্থাপন করবে ‘স্বপ্নদল’। নাটকটির নির্দেশক ও ‘স্বপ্নদল’র প্রধান সম্পাদক জাহিদ রিপন বলেন, “সারাবিশ্বে শেক্সপিয়রের রচনা নিয়ে মঞ্চ-চলচ্চিত্র-টেলিভিশনে নানামাত্রিক সৃজনকর্ম পরিচালিত হলেও আমার জানা মতে ব্যবহারিক গবেষণার মাধ্যমে মূকনাট্য বা মাইমোড্রামা হিসেবে মঞ্চে উপস্থাপন স্বপ্নদলের ‘ম্যাকবেথ’-ই প্রথম।” এ নাটকের ম্যাকবেথ চরিত্রে অভিনয় করছেন নিশক তারেক আজিজ এবং লেডি ম্যাকবেথের চরিত্রে থাকছেন জেবুন্নেছা। এ ছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন- জুয়েনা শবনম, হাসান, সুমাইয়া, শাখাওয়াত শ্যামল, শিশির সিকদার, অর্ক অপু, মাসুদ, অনিন্দ্য, রাজিব, রকি, তুষার প্রমুখ।