September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 4th, 2023, 8:20 pm

কাল মাঠে নামবে শ্রীলংকা-আফগানিস্তান

অনলাইন ডেস্ক :

এশিয়া কাপ ১৬তম আসরের সুপার ফোর নিশ্চিতের লক্ষ্যে আগামীকাল মঙ্গলবার ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে শ্রীলংকা ও আফগানিস্তান। এ ম্যাচ জিতলেই সুপার নিশ্চিত করবে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা। অপরদিকে বড় ব্যবধানে ম্যাচ জিতলেই, সুপার ফোরে খেলার সুযোগ পাবে আফগানিস্তান। পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। জয় দিয়ে এবারের এশিয়া কাপ শুরু করে শ্রীলংকা। বোলারদের দুর্দান্ত নৈপুন্যে বাংলাদেশকে ৫ উইকেটে হারায় লংকানরা। প্রথমে ব্যাট করা বাংলাদেশকে ১৬৪ রানে গুটিয়ে দেয় শ্রীলংকার বোলাররা। পেসার মাথিশা পাথিরানা ৪টি উইকেট নেন।

১৬৫ রানের টার্গেটে শুরুতে চাপে পড়লেও সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালঙ্কার জুটিতে ৩৯তম ওভারেই জয়ের স্বাদ পায় শ্রীলংকা। সামারাবিক্রমা ৫৪ ও আসালঙ্কা অপরাজিত ৬২ রান করেন। বাংলাদেশকে হারিয়ে ওয়ানডেতে টানা দ্বিতীয় সর্বোচ্চ ১১ ম্যাচ জয়ের নজির গড়ে শ্রীলংকা। যা লংকানদের ওয়ানডে ইতিহাসে সেরা। আফগানিস্তানের বিপক্ষে জিততে পারলেই টানা জয়ের সংখ্যাটা ১২ হবে। এর আগে দক্ষিণ আফ্রিকা দু’বার এবং পাকিস্তান একবার টানা ১২ ম্যাচ জিতেছিলো। টানা ২১ ম্যাচ জয়ের বিশ^রেকর্ড অস্ট্রেলিয়ার। রেকর্ড গড়ার কথা না ভেবে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করতে চান শ্রীলংকার অধিনায়ক দাসুন শানাকা। তিনি বলেন, ‘রেকর্ড নিয়ে আমরা ভাবছি না। আমাদের মূল লক্ষ্য সুপার ফোর। আমরা টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন। যা আমাদের বাড়তি আত্মবিশ্বাস  দিচ্ছে। সাম্প্রতিক সময়ে আমরা ভালো ক্রিকেট খেলছি।

জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সামনের দিকে এগিয়ে যেতে চাই।’ অন্য দিকে সুপার ফোরে খেলতে হলে বড় জয়ের স্বাদ নিতে হবে আফগানিস্তানকে। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৮৯ রানে হেরেছে দলটি। ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই ব্যর্থতার পরিচয় দিয়েছে আফগানরা। ব্যর্থতাকে পেছনে ফেলে ঘুড়ে দাঁড়ানোর প্রত্যাশা আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদির কন্ঠে।

তিনি বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে ম্যাচকে ভুলে গিয়ে নতুন করে শুরু করতে হবে আমাদের। জয় পেতে হলে তিন বিভাগে একত্রে জ¦লে উঠতে হবে দলকে। শ্রীলংকা কঠিন প্রতিপক্ষ। তবে নিজেদের সেরাটা দিয়ে জয়ের জন্যই মাঠে নামবো আমরা।’ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছে শ্রীলংকা। জয় পেয়েছে ৯টিতে। এই ভেন্যুতে অন্তত দশ ম্যাচ খেলা সফরকারী দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি জয় শ্রীলংকারই। এখন পর্যন্ত ওয়ানডেতে ১০ ম্যাচে মুখোমুখি হয়েছে শ্রীলংকা ও আফগানিস্তান।

এরমধ্যে ৬টিতে জিতেছে লংকানরা এবং ৩টিতে জয় আছে আফগানিস্তানের। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। এ বছর জুনে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো শ্রীলংকা।

শ্রীলংকা দল : দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুসল পেরেরা, কুসল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুশান হেমন্ত, দুনিথ ওয়েলালাগে, মহেশ থিকশানা, প্রমোদ মাদুশান, কাসুন রাজিথা, দিলশান মধুশঙ্কা, মাথিশা পাথিরানা।

আফগানিস্তান দল : হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, রিয়াজ হাসান, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, ইকরাম আলিখিল, রশিদ খান, গুলবাদিন নাইব, করিম জানাত, আবদুল রহমান, শরফউদ্দিন আশরাফ, মুজিব উর রহমান, নুর আহমেদ, সুলিমান সাফি ও ফজলহক ফারুকি।