September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 4th, 2023, 1:02 pm

মুরাদনগরে নারী নাসারী উদ্যোক্তা পাঁচশত টাকা পুজিঁতে কোটিপতি

জেলা প্রতিনিধি, কুমিল্লা (মুরাদনগর):

মুরাদনগরে সবুজ নার্সারী উদ্যোক্তা পারুল আক্তার। দুই হাজার সালে শাশুরী মা আমেনা খাতুন পাঁচশত টাকা পুজিঁতে নার্সারী ব্যবসা শুরু করে আজ কোটিপতি। পারুল-আক্তার কাউছার মিয়া দম্পতির বাগানে এখন রয়েছে কোটি টাকার হাজারো প্রজাতির জাতের দেশি-বিদেশী বাহারী ফুল, শুস্বাধু ফল, বনজ ও ঔষধি গাছের চারা। পারুল আক্তার ২০১৯ সালে নার্সারীতে এদেশের সেরা নারী উদ্যোক্তা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাত থেকে জাতীয় পুরস্কার লাভ করেন।

বাখলনগর গ্রামে সবুজ নার্সারির পাঁচটি শাখার নারী উদ্যোক্তা পারুল আক্তার কুমিল্লা জেলা মুরাদনগর উপজেলা নবীপুর পূর্ব ইউনিয়নের বাখরনগর গ্রামের কাউছার মিয়ার স্ত্রী। বাখলনগর গ্রামের মৃত বারেক মিয়ার ছেলে কাউছার মিয়া। একই গ্রামের মো: ইউনুছ মিয়ার কন্যা পারুল আক্তার। সম্প্রতি তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

উদ্যোক্তা পারুল আক্তার বলেন, গরীব অভাব অনটনে দিন অতিবাহিত হচ্ছিল। দুই হাজার সালে শাশুরী মা আমেনা খাতুনের পাঁচশত টাকার পুজিঁতে আজ আমার ৫টি শাখা নার্সারিতে এখন কয়েক হাজার জাঁতের দেশি-বিদেশী ফুল, ফল, বনজ ও ঔষধি গাছের চারা রয়েছে। আমাদের এই সফলতার স্বীকৃতি স্বরুপ ২০১৯ সালে নার্সারীতে সেরা নারী উদ্যোক্তা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে জাতীয় পুরস্কার প্রদান করেন।

কাউছার মিয়া বলেন, আমাদের সবুজ নার্সারীর দেশী ও বিদেশী বাহারী ফুল, শুস্বাধু ফল, বনজ ও ঔষধি গাছের চারা রয়েছে। দেশী ও বিদেশী এসব বাহারী ফুল শুস্বাধু ফল, বনজ ও ঔষধি গাছের চারা কুমিল্লা, ব্রাক্ষণবাড়িয়া, চাঁদপুর জেলা ও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যায়। অনেক পরিশ্রম করে আজকের এই অবস্থানে আছি। আমার সবুজ নার্সারীকে কাজ করে অনেক পরিবার পরিজন বাচেঁ। আমি মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় টাকা ছাড়া এসব ফুল ফল ও বনজ ও ঔষধি গাছের চারা ফি দিয়ে থাকি।