September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 4th, 2023, 3:19 pm

সাগরনাল পাহাড়ে উন্মাদ হাতির আক্রমণে মাহুতের মৃত্যু

ফাইল ছবি

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার :

উন্মাদ হাতিকে নিয়ন্ত্রণে আনতে গিয়ে পাহাড়ের ভেতরে ফের এক মাহুতের মৃত্যু হয়েছে। সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেল পাঁচটায় মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল পাহাড়ের ভেতরে এ ঘটনা ঘটে।

নিহত মাহুতের নাম গোলাম মোস্তফা (৪৫)। তিনি জয়পুরহাটের বাসিন্দা মৃত ইয়াকুব আলীর ছেলে। এর আগে গত ৭ মে উপজেলার ফুলতলা ইউনিয়নের চুঙ্গাবাড়ি এলাকায় উন্মাদ হাতি আনতে গিয়ে রাসেল মিয়া (৪০) নামের এক মাহুতের মৃত্যু হয়। সেই হাতিটিরও মালিক সাবেক ইউপি চেয়ারম্যান এম এ রহমান আতিক।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এম এ রহমান আতিকের মালিকানাধীন কয়েকটি হাতি রয়েছে। হাতিগুলো হারারগজ ও সাগরনাল পাহাড়ে বিচরণ করে। এরমধ্যে এই উন্মাদ হাতিটি গত এক মাস ধরে পাহাড়ের ভেতরে থেকে সেটি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সোমবার বিকেলে মাহুত গোলাম মোস্তফাসহ ৬ জন মাহুত উন্মাদ হাতিটি নিয়ন্ত্রণে আনতে সাগরনাল বাঁশ মহালের ভেতরে যান। এসময় উন্মাদ হাতিটি মাহুত মোস্তফাকে আঘাত করলে তিনি ঘটনাস্থলে মারা যান।

ঘটনাস্থল থেকে সাগরনাল ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য প্রদীপ যাদব বলেন, গত এক সপ্তাহ ধরে এই উন্মাদ হাতিটি পাহাড়ের ভেতর থেকে লোকালয়ে এসে অনেক কৃষকের ফসলাদি নষ্ট করেছে। বিষয়টি স্থানীয়দের মাধ্যমে জেনে হাতির মালিককে অবগত করি।

হাতির মালিক ও কুলাউড়ার কর্মধা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এম এ রহমান আতিক বলেন, মাহুত গোলাম মোস্তফা দীর্ঘ ৮-১০ বছর থেকে আমার মালিকানাধীন হাতির মাহুত (পরিচালক) হিসেবে কাজ করছেন। সোমবার তিনিসহ ৬জন মাহুত হাতি আনতে গিয়ে অনাকাঙ্খিত দুর্ঘটনায় হাতির আক্রমণে মাহুত মারা যান। নিহত ব্যক্তিকে মানবিক দৃষ্টিকোণ থেকে আর্থিক সহযোগিতা করা হবে।

জুড়ী থানার পুলিশ পরিদর্শক হুমায়ুন কবীর বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে ছুঁটে যাই। নিহতের লাশ ময়না তদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হবে। এ বিষয়ে নিহতের পরিবার থানায় অভিযোগ দিলে হাতির মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।