September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 10th, 2023, 7:35 pm

জওয়ান ৮০ ভাগ উর্দু ছবি: ঝন্টু

অনলাইন ডেস্ক :

‘কে বলল জওয়ান হিন্দি ছবি? এটা হিন্দি নাম দিয়ে চলছে, আসলে এটা ৮০ ভাগ উর্দু ছবি। বললে হবে না। এই ভাষা আমাদের সংস্কৃতির ওপর আঘাত করেছিল। তাই আমরা পথে নেমেছিলাম। বঙ্গবন্ধুও এই ভাষার ছবিকে বাংলাদেশে মুক্তি দিতে নিষেধ করেছিলেন। কিন্তু আমরা কী করলাম?’ কথাগুলো বলছিলেন নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। রোববার দুপুরে কালের কণ্ঠের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। গত শুক্রবার এই নির্মাতার ‘সুজন মাঝি’ সিনেমাটি মুক্তি পায়। ছবিটিতে অভিনয় করেন নিপুণ ও ফেরদৌস। একই সপ্তাহে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে জওয়ান।

বিষয়টি নিয়ে তিনি বেশ ক্ষুব্ধ। ঝন্টু বলেন, ‘বাংলাদেশে ভারতের ছবি মুক্তি পাক, আমার আপত্তি নেই। যদিও আমি এর ঘোর বিরোধী, কারণ আমি একজন মুক্তিযোদ্ধা। যেহেতু চলচ্চিত্রের সংগঠনগুলো অনুমোদন দিয়েছে, তাই আমি আর আপত্তি করি না। তবে একই সপ্তাহে কেন মুক্তি দিতে হবে? সপ্তাহের কি অভাব পড়েছে? বাংলাদেশের ছবি থাকতে কেন ভারতের ছবি একই সপ্তাহে মুক্তি দিতে হবে?’ আলোচিত এই নির্মাতা বলেন, “ ‘দুঃসাহসী খোকা’ সিনেমাটি মুক্তি দেওয়ার কথা জানিয়েছিল গুলজার (মুশফিকুর রহমান গুলজার)। সিনেমা মুক্তির তিন-চার দিন আগে এসে আমাকে বলেছিল যেন কোনোভাবেই সিনেমা মুক্তির তারিখ না পেছাই। পরে সে-ই নিজের ছবি পিছিয়ে দিয়ে ‘জওয়ান’-কে মুক্তির জায়গা করে দিল। এটা সে কেন করল আমি জানি না।”

নিজের নির্মিত সিনেমাটি দর্শক পছন্দ করেছে জানিয়ে বলেন, আমার ছবিটি দর্শক খুবই পছন্দ করেছে। এমন গল্পের ছবি অনেক দিন পরে দর্শক দেখছে। দর্শকরা ছবিটি উপভোগ করছে। অনেকেই ফোন করে আমাকে জানাচ্ছে। ভারতের সিনেমার সঙ্গে অল্প বাজেটের ছবি নিয়ে আমাকে পাল্লা দিতে হচ্ছে। তবুও দর্শকদের ভালোবাসা পেয়েছি, পাচ্ছি- এটাই আনন্দের।’