September 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 10th, 2023, 8:08 pm

টপ অর্ডারদের ব্যর্থতায় এমন হার: সাকিব

অনলাইন ডেস্ক :

এশিযা কাপ সুপার ফোর পর্বে গতরাতে শ্রীলংকার কাছে পরাজয়ের জন্য টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতাকে দায়ী করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। টানা দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় গতরাতে এশিয়া কাপ সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার কাছে ২১ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এই হারে এশিয়া কাপের ফাইনাল খেলার আশা বলতে গেলে শেষ হয়ে গেছে টাইগারদের। এমন হারের জন্য দলের টপ অর্ডারকে দায়ী করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব। সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচেও ব্যাটিং ব্যর্থতায় পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছিলো বাংলাদেশ। লাহোরের ঐ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ১৯৩ রানে গুটিয়ে যায় টাইগাররা। টপ অর্ডারদের ব্যর্থতায় ৪৭ রানে ৪ উইকেট হারিয়ে শুরুতেই ব্যাকফুটে চলে গিয়েছিলো বাংলাদেশ। পরবর্তীতে অধিনায়ক সাকিবের ৫৩ ও মুশফিকুর রহিমের ৬৪ রানে দ্রুত গুটিয়ে যাবার হাত থেকে রক্ষা পায় টাইগাররা।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষেও ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারেনি বাংলাদেশের টপ অর্ডার। ৫৫ রানের সূচনার পরও ৮৩ রানে চতুর্থ উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। ছয় নম্বরে নেমে ৮২ রানের লড়াকু ইনিংস খেলেও বাংলাদেশকে হার লজ্জা থেকে রক্ষা করতে পারেননি তাওহিদ হৃদয়। শ্রীলংকার ছুঁড়ে দেয়া ২৫৮ রানের টার্গেটে ২৩৬ রানে অলআউট হয় বাংলাদেশ। টানা দ্বিতীয় হারের জন্য টপ অর্ডারের ব্যর্থতাকে দায়ী করলেন সাকিব।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাকিব বলেন, ‘আমি শুরুতে ভেবেছিলাম টস জয়টা ভালো হয়েছে। নিশ্চিতভাবেই আমরা ভালো বোলিং করতে পারিনি। উইকেট বোলিং সহায়ক। কিন্তু আমরা উইকেট নিতে পারিনি, এজন্য কৃতিত্ব দিতে হবে শ্রীলংকাকে। তারপরও আমরা খুব ভালোভাবে লড়াইয়ে ফিরেছিলাম, কিন্তু সাদিরা খুব ভালো খেলেছে।’ তিনি আরও বলেন, ‘লক্ষ্য তাড়া করতে আমাদের ৮০-১০০ রানের জুটি দরকার ছিল। আমাদের টপ-অর্ডারের চার ব্যাটার যথেষ্ট রান করতে পারেনি এবং শুরুতে আমরা ভালো বোলিং করিনি। আমাদের পেসাররা একটু বেশি ব্যয়বহুল ছিলো, কিন্তু তারাই সব উইকেট নিয়েছে, এজন্য কোন অভিযোগ নেই।’

দলের পক্ষে ৭টি চার ও ১টি ছক্কায় ৯৭ বলে সর্বোচ্চ ৮২ রানের ইনিংস খেলেন হৃদয়। ৪৪তম ওভারে সপ্তম ব্যাটার হিসেবে আম্পায়ারস কলে লেগ বিফোর আউট হন তিনি। হৃদয় যতক্ষণ উইকেটে ছিলেন, জয়ের আশা ছাড়েনি বাংলাদেশ। কিন্তু তার আউটের পরই স্বপ্ন ভঙ্গ হয় দলের। হৃদয়ের ইনিংসের প্রশংসা করে সাকিব বলেন, ‘হৃদয় খুবই ভালো ব্যাট করেছে। সে এখানে এলপিএল খেলেছে, যা তাকে আত্মবিশ্বাস দিয়েছে। সত্যিই সে খুব ভালো খেলেছে। যদি আরেকটু লম্বা সময় ব্যাট করতে পারতো, কিন্তু সবসময় এমন যদি-কিন্তু থাকবেই। তবে শ্রীলংকা ভালো খেলেছে বলেই তারা জিতেছে।’ আগামী ১৫ সেপ্টেম্বর সুপার ফোরে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।