September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 11th, 2023, 8:10 pm

অবশেষে পদত্যাগ করলেন স্প্যানিস ফুটবল প্রধান

অনলাইন ডেস্ক :

অবশেষে পদত্যাগ করলেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস। অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ জয়ের পর জনসমক্ষে নারী ফুটবলার জেনি হারমোসোর ঠোঁটে চুমো খেয়ে ফুটবল বিশ্বে যে বিতর্কের ঝড় তুলেছিলেন এই পদত্যাগের মাধ্যমে এর অবসান ঘটলো। উন্মুক্ত এক চিঠিতে ইতোমধ্যে ফেডারেশনের অন্তবর্তীকালিন কোচের কাছে নিজের পদত্যাগ পত্র পাঠিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন ফুটবল থেকে নিষিদ্ধ রুবিয়ালেস। এক টেলিভিশন সাক্ষাৎকারে পদত্যাগের কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

৪৬ বছর বয়সি ওই ফুটবল কর্মকর্তা টেলিভিশন শো ‘পিয়ার্স মরগান আনসেন্সর্ডে’ বলেছেন, ‘ হ্যাঁ, আমি (পদত্যাগ করতে) যাচ্ছি, কারণ আমি আমার কাজ চালিয়ে যেতে পারছি না। (পরিবার ও বন্ধুরা) বলছে, লুইস, তোমার নিজের মর্যাদার দিকে মনোযোগ দেয়া উচিত এবং নিজের জীবনকে এগিয়ে নিতে হবে। তা না হলে তুমি তোমার পছন্দের লোকজন এবং পছন্দের এই খেলার ক্ষতি করতে যাচ্ছ।’ গত ২০ আগস্ট নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জয় করে স্পেন। পুরস্কারমঞ্চে স্প্যানিশ ফুটবলার হারমোসোকে প্রকাশ্যে জড়িয়ে ধরে ঠোঁটে চুমু দেন রুবিয়ালেস।

এরপর বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠে বিশ্বব্যাপী। এ ঘটনায় রুবিয়ালেসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দায়ের করেন বিশ্বকাপ জয়ী ফুটবলার ৩৩ বছর বয়সি হারমোসো। শুধু তাই নয়, নিজে স্বেচ্ছায় পদত্যাগ না করায় রুবিয়ালেসকে ৯০ দিনের জন্য ফুটবল থেকে নিষদ্ধ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। চুমুকান্ডের ঘটনায় স্পেনের প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন মহল থেকে সমালোচনার ঝড় উঠে রুবিয়ালেসকে নিয়ে।

ক্ষোভ জানিয়েছেন স্পেনের সাবেক ও বর্তমান ফুটবলাররাও। এমনকি বিশ্বকাপজয়ী ২৩ ফুটবলারসহ স্পেনের ৮১ জন খেলোয়াড় জানিয়েছিলেন, রুবিয়ালেস দায়িত্বে থাকলে জাতীয় দলের হয়ে আর খেলবেন না তারা। এতকিছুর পরও পদত্যাগে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্ত পাল্টে দায়িত্ব ছাড়তে হলো তাকে। খোলা চিঠিতে রুবিয়ালেস বলেছেন, ফেডারেশনকে তিনি জানিয়ে দিয়েছেন যে ইউরোপীয় ফুটবল পরিচালনা পরিষদ উয়েফার সহ-সভাপতির পদ থেকেও সরে দড়াচ্ছেন।

তিনি বলেন,‘ দ্রুততম সময়ের মধ্যে ফিফার নিষেধাজ্ঞা জারির পর আমার বিরুদ্ধে শুরু হওয়া বাকি প্রক্রিয়া গুলোর মাধ্যমে এটি পরিস্কার যে আমি আমার অবস্থানে আর ফিরে আসতে পারব না। জোর করে অপেক্ষা করতে গেলে এর ফলাফল ইতিবাচক হবে না। ফেডারেশন বা স্প্যানিশ ফুটবলের জন্যও এটি শুভ হবে না।’ ওই চুম্বনটি পারস্পরিক সম্মতিতে ঘটেছিল বলে উল্লেখ করে রুবিয়ালেস বলেন, তবে তিনি চান না তার কারণে স্প্যানিশ ফুটবলের কোন ক্ষতি হোক।