September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 12th, 2023, 7:41 pm

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের সহকারী মহাসচিব

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক কান্নি উইগনারাজাসহ ছয় সদস্যর একটি প্রতিনিধিদল। এ সময় তারা দাতা সংস্থাটির বিভিন্ন কাযর্ক্রম পরিদর্শন করেন।

সোমবার ( ১২ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর ব্লক-এল-১৭ তে পৌঁছান প্রতিনিধি দলটি। পরে তারা আইএমও অবস্থিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

পরিদর্শনকালে আইএমও এর একজন কর্মকর্তা প্রতিনিধি দলকে রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টারের মধ্যে সংরক্ষিত রোহিঙ্গাদের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষ্য বহনকারী বিভিন্ন জিনিসপত্র প্রদর্শন করে বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

এর পরে একদল রোহিঙ্গাশিল্পী প্রতিনিধি দলকে বাদ্যযন্ত্র বাজিয়ে একটি রোহিঙ্গা সংগীত (তারানা) গেয়ে শুনান।

এরপর ক্যাম্প-১৭ এইচ/৭১ ব্লকে অবস্থিত ইউএনসিআর-এনজিও ফোরাম ও ব্রাক ধারা পরিচালিত পাইলট প্রজেক্টের আওতাধীন মডেল ভিলেজ পরিদর্শন করেন।

এ সময় উক্ত প্রজেক্টে বর্জ্য পদার্থ কিভাবে পরিশোধ করা হয় এ ব্যাপারে ব্রাকের কর্মকর্তারা তাদের অবহিত করেন এবং ডব্লিউ এফফির ই-ভাউচার শপ পরিদর্শন করেন।

পরে এনজিও কর্মকর্তারা প্রতিনিধি দলকে রোহিঙ্গারা কিভাবে স্মার্টকার্ডের মাধ্যেম রেশন সংগ্রহ করে সেই ব্যাপারে বিস্তারিত অবহিত করেন।

পরবর্তীতে ক্যাম্প-৪ এক্সটেনশন এর সিআইসি অফিসে সিআইসির সঙ্গে তারা সৌজন্য সাক্ষাৎ করে কথা বলেন।

ডব্লিউ এফফির ই-ভাউচার শপে আসা কিছু রোহিঙ্গাদের সঙ্গে জাতিসংঘের সহকারী মহাসচিব কিছু সময় কথা বলে তাদের খোঁজখবর নেন। পরবর্তীতে ছয় সদস্যর প্রতিনিধি দলটি দুপুর ৩টার দিকে কক্সবাজারের উদ্দেশ্য ফিরে যান।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- শরণার্থী ত্রাণ ও প্রত্যাবসন কমিশনার মিজানুর রহমান ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

—-ইউএনবি