September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 12th, 2023, 8:39 pm

পর্তুগালে বিধ্বস্ত লুক্সেমবার্গ, ওয়েলসের স্বস্তির জয়

অনলাইন ডেস্ক :

ম্যানচেস্টার ইউনাইটেডের প্লেমেকার ব্রুনো ফার্নান্দেসের অসাধারণ নৈপুন্যে সোমবার লুক্সেমবার্গকে ইউরো ২০২৪ বাছাইপর্বে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। যদিও নিষেধাজ্ঞার কারণে এদিন পর্তুগালের হয়ে মাঠে ছিলেন না সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পর্তুগালের ফুটবল ইতিহাসে এটাই সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। রবার্তো মার্টিনেজের দল এনিয়ে বাছাইপর্বে ছয়টি ম্যাচের সবকটিতেই জয় তুলে নিল। এর মধ্যে কোন ম্যাচেই গোল হজম করেনি, বিপরীতে প্রতিপক্ষকে দিয়েছে ২৪টি গোল। দ্বিতীয় স্থানে থাকা স্লোভাকিয়ার থেকে পাঁচ পয়েন্ট এগিয়ে জে-গ্রুপের শীর্ষে অবস্থান করছে পর্তুগাল।

এ দিকে লিচেনস্টেইনকে ৩-০ গোলে পরাজিত করে জয়ের ধারায় ফিরেছে স্লোভাকিয়া। তাদের থেকে তিন পয়েন্ট পিছিয়ে গ্রুপ টেবিলের তৃতীয় স্থানে রয়েছে লুক্সেমবার্গ। গত শুক্রবার স্লোভাকিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়ের ম্যাচটিতে পর্তুগালের হয়ে জয়সূচক গোলটি করেছিলেন ফার্নান্দেস। এদিন বিশাল জয়ে নিজে এক গোল করা ছাড়াও সতীর্থদের দিয়ে তিনটি গোল করিয়েছেন এই ইউনাইটেড তারকা। এ ছাড়া গনসালো রামোস, দিয়োগো জোতা ও গনসালো ইনাসিও প্রত্যেকে দুটি করে গোল করেছেন। স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন রিকার্ডো হোর্থা ও হুয়াও ফেলিক্স।

কাতার বিশ্বকাপের পর অভিজ্ঞ ফার্নান্দো সান্তোসের জায়গায় কোচ হিসেবে দায়িত্ব পাওয়া মার্টিনেজ এ পর্যন্ত দলকে শতভাগ জয় উপহার দিয়েছেন। এদিন ম্যাচ শেষে লিভারপুল ফরোয়ার্ড জোতা বলেছেন, ‘নতুন কোচের অধীনে আমরা এখনো নতুন যুগের সূচনালগ্নে আছি। এখনো কোচের পরিকল্পনার সাথে মানিয়ে নেবার চেষ্টা চালিয়ে যাচ্ছি। আজ আমরা যেভাবে খেলেছি সেটাকেই ভবিষ্যতের অন্যতম বেঞ্চমার্ক হিসেবে মনে রাখতে চাই।’ ফার্নান্দেসের ক্রস থেকে স্পোর্টিং লিসবন ডিফেন্ডার ইনাসিও ১২ মিনিটে হেডের সাহায্যে স্বাগতিকদের এগিয়ে দেন। পিএসজি স্ট্রাইকার রামোস পাঁচ মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন। ২২ বছর বয়সী এই স্ট্রাইকার ৩৩ মিনিটে দারুন ফিনিশিংয়ে নিজের দ্বিতীয় গোল করেন।

পর্তুগালের হয়ে আট ম্যাচে রামোসের এটি ষষ্ঠ গোল। ম্যাচের পুরো আধিপত্য নিজেদের নিয়ন্ত্রনে নেয়া পর্তুগালের হয়ে এরপর জোতার শট ক্রসবারে না লাগলে ব্যবধান আরো বাড়তে পারতো। প্রথমার্ধের ইনজুরি টাইমে ফার্নান্দেজের ক্রস থেকে ইনাসিও তার দ্বিতীয় গোল করলে ৪-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় পর্তুগীজরা। রেড ডেভিলস মিডফিল্ডারের আরো এক এ্যাসিস্টে জোতা ৫৭ মিনিটে ব্যবধান ৫-০’তে নিয়ে যান। এর আগে মার্চে প্রথম ম্যাচে লুক্সেমবার্গকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল পর্তুগাল। ৬৭ মিনিটে হোর্থার গোলে পর্তুগাল আরো এগিয়ে যায়। ১০ মিনিট পর জোতা নিজের দ্বিতীয় গোল করেন। শেষ ১০ মিনিটে ফার্নান্দেস ও ফেলিক্স আরো দুই গোল করলে পর্তুগালের রেকর্ড জয় নিশ্চিত হয়।

হোর্থা বলেছেন, ‘আমাদের এই দলে দারুন কিছু খেলোয়াড় রয়েছে, আমরা প্রতিটি ম্যাচকেই বেশ গুরুত্বের সাথে বিবেচনা করি। এই মুহূর্তে পুরো দল সঠিক পথে আছে। কিন্তু এখনো কিছুকিছু পজিশনে উন্নতির প্রয়োজন রয়েছে। স্লোভাকিয়ার বিপক্ষে আমরা যে ম্যাচ খেলেছি সেটা আমাদের মানের সাথে যায়না।’ আগামী ১৩ অক্টোবর স্লোভাকিয়ার বিপক্ষে জয়ী হলে এবং লুক্সেমবার্গ যদি আইসল্যান্ডকে পরাজিত করতে ব্যর্থ হয় তবে মার্টিনেজের দলের আগামী বছর জার্মানীতে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপের চূড়ান্ত পর্বের টিকেট নিশ্চিত হয়ে যাবে।

এদিকে গ্রুপ-ডি’র ম্যাচে লাটভিয়াকে ২-০ গোলে পরাজিত করে ইউরোর আশা টিকিয়ে রেখেছে ওয়েলস। এদিন ওয়েলসের হয়ে গোল করেছেন ডেভিড ব্রুকস। দীর্ঘদিন ক্যান্সারের চিকিৎসা শেষে পুনরায় জাতীয় দলে ফেরার পর ব্রুকসের এটাই প্রথম গোল। ২০২১ সালের অক্টোবরে বোর্নমাউথের উইঙ্গার ব্রুকসের স্টেজ টু লিফোমা ক্যান্সার ধরা পড়ে। মার্চে তিনি ক্লাব পর্যায়ে খেলায় ফিরে আসেন। গত সোমবার স্টপেজ টাইমে তার দেয়া গোলে রিগাতে ওয়েলসের গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিশ্চিত হয়। এতে করে কোচ রবার্ট পেজের উপর থেকে কিছুটা হলেও চাপ কমলো।

গত ১৩ ম্যাচে মাত্র এক জয়ে পেজের ভবিষ্যত শঙ্কার মুখে পড়ে। স্পট কিক থেকে ২৯ মিনিটে গোল করে ওয়েলসকে এগিয়ে দিয়েছিলেন এ্যারন রামসে। আন্তর্জাতিক ক্যারিয়ারে এটি রামসের শততম গোল। তারকা স্ট্রাইকার গ্যারেথ বেলের আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পর স্বীকৃত একজন গোলদাতার অভাবে ওয়েলস সাম্প্রতিক সময়ে নিজেদের এগিয়ে নিতে ব্যর্থ হচ্ছে। গত সোমাবার তার ব্যতিক্রম হয়নি। এক গোলে এগিয়ে থাকার পর জয় নিশ্চিতে তাদের ৯৬ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। উল্টো ম্যাচের শেষ ভাগে মিডফিল্ডার জাসিন ইকানিয়েতের শট সাইড নেটে না লাগলে হয়তো ম্যাচে সমতা ফেরাতে পারতো লাটভিয়া।

আর এতে বাছাইপর্বে ১৩৪তম র্যাঙ্কধারী লাটভিয়ার প্রথম পয়েন্টও নিশ্চিত হতো। কাউন্টার এ্যাটাক থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে লাটভিয়ার গোলরক্ষক রবার্ট ওজোলসের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে শেষ পর্যন্ত ওয়েলস শিবিরে স্বস্তি ফেরান ব্রুকস। এই জয়ে আর্মেনিয়ার সাথে সমান ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে ওয়েলস। দ্বিতীয় স্থানে থাকা তুরষ্কের চেয়ে তারা ৩ পয়েন্ট পিছিয়ে রয়েছে। প্রতিটি দলেরই আর তিনটি করে ম্যাচ বাকি রয়েছে। আর্মেনিয়াকে ১-০ গোলে পরাজিত করে এক ম্যাচ কম খেলে গ্রুপের শীর্ষে অবস্থান করছে ক্রোয়েশিয়া। এ্যাওয়ে ম্যাচটিতে ১৩ মিনিটে একমাত্র গোলটি করেছেন আন্দ্রে ক্রামারিচ।