September 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 18th, 2023, 3:45 pm

উসমানপুর গায়েবী মসজিদ নিয়ে এলাকায় উত্তেজনা

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটের ওসমানী নগর উপজেলার উসমানপুর গায়েবী জামে মসজিদ নিয়ে এলাকায় গুঞ্জনের সৃষ্টি হয়েছে। একটি মহল ৭শত বছরের পুরাতন, ঐতিহ্যেবাহী এ মসজিদ নিয়ে অপপ্রচারে ব্যস্ত হয়ে উঠেছে। মসজিদ সংস্কারের নামে নিজেদের স্বার্থ উদ্বারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। গত মাসে এ মসজিদের সংস্কার কাজ সম্পন্ন হলেও একটি কুচক্রী মহল নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে আবারো সংস্কার হবে বলে লোক দেখানো অপপ্রচারে ব্যতিব্যস্ত হয়ে উঠেছে। তাদের এ ঘৃন্য অপকর্ম গোটা এলাকাজুড়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

স্হানীয় সুত্রে জানা যায়, মসজিদ কমিটির বর্তমান সেক্রেটারি মোঃ রেদওয়ান খান এর তত্বাবধানে গত ২৬ মে থেকে মসজিদের ভিতরের সংস্কার কাজ শুরু হয়ে ২৫ আগষ্ট সম্পন্ন হয়। অথচ গত ১লা সেপ্টেম্বর একই গ্রামের ধোপাবাড়ীর বাসিদা, উদিচী শিল্পী গোষ্ঠী সিলেট জেলা শাখার সাবেক সভাপতি, সৈয়দ মনির আহমদ হেলাল তার কতিপয় সহযোগীদের নিয়ে মসজিদের উন্নয়নের নামে কিছু সংখ্যক লোকজনকে জড়ো করে একটি বৈঠকের আয়োজন করে।

এ বৈঠকে মসজিদ বর্ধিতকরনের নকশা ব্যক্তিগত ভাবে প্রস্তুত করে মসজিদ কমিটির সেক্রেটারির মাধ্যমে ভারপ্রাপ্ত সভাপতি ও উসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়ালী উল্লাহ বদরুলের নিকট জমা দেওয়ার কথা ছিলো। কিন্তু সৈয়দ মনির বিষয়টাকে ভিন্ন ভাবে উপস্থাপন করে অনলাইন পোর্টালসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত করে। এ খবর প্রকাশের পর এলাকায় মারাত্মক ক্ষোভের সৃষ্টি হয়।

বৈঠকের বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত হওয়ায় বাধ্য হয়ে মসজিদ কমিটির সেক্রেটারি রেদওয়ান খান ও মুসাল্লীয়ানরা এর প্রতিবাদ করেন। তারা বিভিন্ন গণমাধ্যমে এর প্রতিবাদ ও পাঠান।

এ বিষয়ে আলাপকালে মসজিদ কমিটির সেক্রেটারি রেদওয়ান খান বলেন, একটি মীমাংসিত বিষয়কে অমিমাংসিত দেখিয়ে নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে পুরো বৈঠকের বিষয়কে ম্লান করে দিয়েছে একটি পক্ষ।

ফলে এ নিয়ে গ্রামে চরম বিভেদের কারন হয়ে দাড়িয়েছে। তিনি এসব ঘৃণ্য তৎপরতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তিনি বলেন, স্হানীয় এমপিসহ গ্রামের দেশি বিদেশী মানুষের সহযোগিতায় মসজিদের সংস্কার কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। অথচ বিরোধী মহল নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে মসজিদ সংস্কারের উদ্দোগ নেয়া হয়েছে মর্মে অপপ্রচার চালিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেছে। তিনি এসব অপপ্রচার থেকে সংশ্লিষ্টদের বিরত থাকার আহবান জানান।