September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 9th, 2023, 8:18 pm

বৈবাহিক ধর্ষণের সুবিধা নিচ্ছেন নারীরা: বিদিতা

অনলাইন ডেস্ক :

বাঙালি অভিনেত্রী বিদিতা বাগ। ভারতীয় বাংলা সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে তার। পরবর্তীতে বলিউডে যাত্রা শুরু করেন তিনি। তারপর থেকে নিয়মিত হিন্দি সিনেমা এবং ওয়েব সিরিজে অভিনয় করছেন। ২০১৭ সালে ‘বাবুমশাই বন্দুকবাজ’ সিনেমায় নওয়াজউদ্দিন সিদ্দিকীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করে আলোচনার শীর্ষে উঠে আসেন বিদিতা। বিদিতা বাগের নতুন সিনেমা ‘লেকেরিন’। গত ৩ নভেম্বর মুক্তি পেয়েছে দুর্গেশ পাঠক পরিচালিত এ সিনেমা। এতে একজন আইনজীবীর চরিত্রে দেখা যাবে তাকে। এ উপলক্ষে দ্য ফ্রিপ্রেস জার্নালকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি।

আলাপচারিতার শুরুতে বিদিতার কাছে জানতে চাওয়া হয়, আপনি কি মনে করেন নারীরা ম্যারিটাল রেপ বা বৈবাহিক ধর্ষণের সুবিধা নিচ্ছেন? জবাবে এ অভিনেত্রী বলেন, ‘হ্যাঁ, নারীরা ম্যারিটাল রেপ বা বৈবাহিক ধর্ষণের সুবিধা নিচ্ছেন। কিন্তু সবাই না। কিছু নারী এর অপব্যবহার করছেন।’ নতুন সিনেমায় নিজের চরিত্রের বিষয়ে বিদিতা বলেন, ‘সিনেমাটিতে সমাজকর্মী ও আইনজীবীর চরিত্রে অভিনয় করেছি। এই সিনেমার গল্প গড়ে উঠেছে ম্যারিটাল রেপ বা বৈবাহিক ধর্ষণকে কেন্দ্র করে। ভুক্তভোগীদের সুরক্ষা দেওয়ার জন্য আইন তৈরি হয়েছে। এখন কিছুটা পরিবর্তন এসেছে। সে যদি যথেষ্ট আয়-রোজগার করে থাকে তবে স্বামীর কাছ থেকে ক্ষতিপূরণ নিতে পারবে না।’

‘বাবুমশাই বন্দুকবাজ’ সিনেমার পর আরো বোল্ড চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন কি না? জবাবে বিদিতা বলেন, ‘হ্যা, পেয়েছিলাম। কিন্তু ফিরিয়ে দিয়েছি। এসব চরিত্রে অভিনয় করে আমি কেন ‘সেক্স বম্ব’ হবো?’ কলেজে পড়াকালীন মডেলিংয়ের সঙ্গে জড়িয়ে পড়েন বিদিতা। স্নাতক শেষ করে মুম্বাই পাড়ি জমান। এরপর তিনি বেশ কিছু ফ্যাশন হাউজের সঙ্গে যুক্ত হন এবং বিখ্যাত কিছু প্রতিষ্ঠানের বিজ্ঞাপনচিত্রে কাজ করেন। পরে নাম লেখান চলচ্চিত্রে। এরইমধ্যে বেশ কয়েকটি ভাষার সিনেমায় অভিনয় করেছেন তিনি।