September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 13th, 2023, 8:02 pm

আইসিসির হল অব ফেমে তারা ৩ জন

অনলাইন ডেস্ক :

সাফল্যমন্ডিত ক্যারিয়ার কাটিয়ে আইসিসির দারুণ স্বীকৃতি পেলেন অরভিন্দ ডি সিলভা, ডিয়ানা এডুলজি ও ভিরেন্দর শেবাগ। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার সম্মানসূচক ‘হল অব ফেম’র নতুন সদস্য করা হলো সাবেক তিন ক্রিকেটারকে। আইসিসি সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানিয়েছে। হল অব ফেমে ডি সিলভা, এডুলজি ও শেবাগকে যথাক্রমে ১১০, ১১১ ও ১১২তম সদস্য করা হয়েছে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বুধবার বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালের আগে মাঠেই এক আয়োজনের মাধ্যমে তাদের সম্মানিত করার কথা জানিয়েছে আইসিসি। সেদিন মাঠে নামবে স্বাগতিক ভারত ও গত দুই আসরের রানার্স আপ নিউ জিল্যান্ড।

ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে এই স্বীকৃতি পেলেন এডুলজি। প্রায় তিন দশক বিস্তৃত ক্যারিয়ারে ২০ টেস্ট ও ৩৪ ওয়ানডে খেলেন দেশটির সাবেক অধিনায়ক। বাঁহাতি স্পিনে তিনি ধরেন ১০৭ শিকার। পরে সংগঠক হিসেবে ভারতে নারী ক্রিকেটের প্রসারে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন এডুলজি। রেলওয়ে মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ করে রেলওয়ের নারী দল প্রতিষ্ঠা করেন তিনি। যা এখন পর্যন্ত ভারতের ঘরোয়া ক্রিকেটে সফলতম দল। আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নারী ক্রিকেট এগিয়ে নিতে মাঠের বাইরে কয়েক দশক ধরে প্রভাববিস্তারী ভূমিকা রেখে চলেছেন এডুলজি। এর পুরস্কার হিসেবেই মূলত তিনি এবার জায়গা পেয়েছেন হল অব ফেমে। প্রায় ১৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে চারশর বেশি ম্যাচ খেলেছেন ডি সিলভা।

১৯৯৬ সালে শ্রীলঙ্কার প্রথম ও এখন পর্যন্ত একমাত্র বিশ্বকাপ জয়ে বড় কারিগর ছিলেন তিনি। ফাইনালে ব্যাট হাতে ১০৭ রানের সঙ্গে বোলিংয়ে তিনি নিয়েছিলেন ৩ উইকেট। সব মিলিয়ে ৯৩ টেস্টে ৬ হাজার ৩৬১, ওয়ানডেতে ৩০৮ ম্যাচে ৯ হাজার ২৮৪ রান করেন তিনি। এর সঙ্গে বল হাতে তার শিকার ১৩৫ উইকেট। ডি সিলভার মতোই বিশ্বকাপজয়ী তারকা শেবাগ। ২০১১ আসরে ভারতের দ্বিতীয় শিরোপা জয়ে বড় অবদান রাখেন আগ্রাসী এই ওপেনার। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই তিনি খেলেন ১৭৫ রানের ইনিংস। ওয়ানডেতে ২৫১ ম্যাচ খেলে ১৫ সেঞ্চুরিসহ ১০৪.৩৩ স্ট্রাইক রেটে ৮ হাজার ২৭৩ রান করেন শেবাগ। ১০৪ টেস্টে তার সংগ্রহ ৮ হাজার ৫৮৬ রান। সাদা পোশাকের ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি করা চার ব্যাটসম্যানের একজন তিনি।